মুমিনুল-মুশফিকের সেঞ্চুরিতে তিনশ পার

আপডেট: 06:29:25 11/11/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : টস জিতে ব্যাটিং বেছে নিয়ে শুরুটা বেশ সতর্কভাবেই করেছিল বাংলাদেশ। কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাংলাদেশের ব্যাটসম্যানরা ধৈর্য হারাতে থাকেন। দলীয় ২৬ রানে তিন উইকেট হারিয়ে বেশ বিপদেই পড়ে গিয়েছিল। তবে চতুর্থ উইকেট জুটিতে মুমিনুল হক ও মুশফিকুর রহিমের অসাধারণ দৃঢ়তায় শুধু প্রতিরোধই গড়েনি, দিন শেষে তিন শতাধিক রান তুলেছে স্বাগতিকরা।
আজ রোববার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে বাংলাদেশ করেছে ৯০ ওভারে ৩০৩ রান। উইকেট হারিয়েছে পাঁচটি। মুমিনুল ১৬১ রান করেন। এটি তার ক্যারিয়ারের সপ্তম টেস্ট শতক। আর ষষ্ঠ সেঞ্চুরি করে মুশফিক ১১১ রানে অপরাজিত রয়েছেন।
তবে দুজনে মিলে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সর্বোচ্চ রানের জুটি গড়েছেন। চতুর্থ উইকেটে তারা করেন ২৬৬ রান।
শেরেবাংলায় এটি রেকর্ড। এই ভেন্যুতে এর আগে সর্বোচ্চ জুটি ২০১০ সালে  ভারতের বিপক্ষে। সেবার দ্বিতীয় উইকেটে তামিম ইকবাল ও জুনায়েদ সিদ্দিকী করেছিলেন ২০০ রান। এবার সে রেকর্ডকে ছাড়িয়েছেন তারা।
এর আগে লিটন দাস ৯ ও ইমরুল কায়েস শূন্য রানে সাজঘরে ফেরেন। কোনো রান না নিয়ে আউট হন এই ম্যাচে অভিষেক হওয়া মিঠুনও।  
এদিকে ম্যাচের বাংলাদেশ একাদশে তিনটি পরিবর্তন এসেছে। তরুণ ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত, পেসার আবু জায়েদ রাহি ও স্পিনার নাজমুল ইসলাম অপু বাদ পড়েছেন।
দলে চমক হিসেবে অভিষেক হয়েছে ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন ও পেসার খালেদ আহমেদের। আর ফিরেছেন কাটার-মাস্টার মুস্তাফিজুর রহমান।
এর আগে সিলেটে সিরিজের প্রথম টেস্টে জিম্বাবুয়ের কাছে বাজেভাবে হেরেছে বাংলাদেশ, ১৫১ রানে।
সূত্র : এনটিভি