বিশ্বের দ্রুততম ক্ষেপণাস্ত্র ভারতের হাতে

আপডেট: 02:52:03 22/05/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : ভারত ‘ব্রহ্মা’ নামের ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করেছে। এটি বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ক্ষেপণাস্ত্র। ওডিশার চণ্ডীগড়ে সোমবার স্থানীয় সময় বেলা পৌনে ১১টার দিকে এর উৎক্ষেপণ হয়। ব্রহ্মার সফল উৎক্ষেপণ দেড় দশকে ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে ভারতের দ্রুত উত্থান হিসেবে দেখা হচ্ছে।
দেশটির প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ ব্রহ্মা উৎক্ষেপণ দলের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের অভিনন্দন জানিয়েছেন। ব্রহ্মা ভারতের প্রথম কোনো ক্ষেপণাস্ত্র, যেটির কার্যক্ষমতা দশ থেকে ১৫ বছর পর্যন্ত অটুট থাকবে।
ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি ব্রহ্মা ক্ষেপণাস্ত্র দ্রুতবেগে লক্ষ্যবস্তুর দিকে ধেয়ে যেতে সক্ষম। রাডার ব্রহ্মাকে চিহ্নিত করতে পারলেও মাঝপথে তা রুখে দেওয়া কঠিন। মার্কিন টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্রকেও বহু পেছনে ফেলে দিয়েছে ভারতে ব্রহ্মা ক্ষেপণাস্ত্র। ব্রহ্মা ক্ষেপণাস্ত্র ঘণ্টায় তিন হাজার ৭০০ কিলোমিটার বেগে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। এর নিশানাও নিখুঁত। টমাহকের গতিবেগ ঘণ্টায় ৮৯০ কিলোমিটার ছিল।
ব্রহ্মা ক্ষেপণাস্ত্রের ভূমি ও জাহাজ থেকে উৎক্ষেপণযোগ্য দুটি সংস্করণ ইতিমধ্যেই ভারতীয় সশস্ত্র বাহিনীতে অন্তর্ভুক্ত হয়েছে। যুদ্ধবিমান ও সাবমেরিন থেকে নিক্ষেপণযোগ্য দুটি সংস্করণও ভারতীয় বাহিনীর হাতে তুলে দেওয়ার অপেক্ষায়।
বিশেষজ্ঞরা মনে করছেন, প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতের দ্রুত উত্থান অশনিসংকেত হিসেবে দেখে থাকে প্রতিবেশী দুই দেশ চীন ও পাকিস্তান। বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ক্ষেপণাস্ত্র ভারতের হাতে থাকার খবরে চিন্তিত ন্যাটো বাহিনীও। নয়াদিল্লির অস্ত্রাগারে এত ক্ষেপণাস্ত্র আছে এবং এগুলো এতই বিধ্বংসী যে যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া ছাড়া অন্য যেকোনো দেশের পক্ষে ভারতীয় ক্ষেপণাস্ত্রের সঙ্গে পাল্লা দেওয়া সম্ভব নয়। ভারতের ব্রহ্মা ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্র ও চীনকে টেক্কা দিয়েছে। ভারত ও রাশিয়ার যৌথভাবে তৈরি ব্রহ্মা বিশ্বের সমরাস্ত্র বিশেষজ্ঞদের নজর কেড়েছে।
সূত্র : এনডিটিভি, ইন্ডিয়া টুডে, প্রথম আলো

আরও পড়ুন