মাগুরার গ্রামে গ্রামে চৈত্র সংক্রান্তি উৎসব

আপডেট: 06:50:06 11/04/2016



img
img
img

মাগুরা প্রতিনিধি : চলছে চৈত্র সংক্রান্তি উৎসব। আর এটিকে ঘিরে মাগুরার গ্রামে গ্রামে হচ্ছে শিবের গাজন, পূজা অর্চনা, সন্ন্যাস যাপন, অষ্টক গানসহ আরো অনেক লোকাচারের আয়োজন।
শালিখা উপজেলার শতপাড়া গ্রামের সনাতন সন্ন্যাসী জানান, সনাতন ধর্মমতে গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহ, রোগ বালাই থেকে মুক্তি পেতে এবং বর্ষার আগমন দ্রুত হোক- এই প্রণতি জানাতেই পুরো চৈত্রমাস জুড়ে নানা পূজা অর্চনা ও লোকাচারের আয়োজন হয়ে থাকে। যার মধ্যে উল্লেখযোগ্য হলো শিবের গাজন। একজন শিব সেজে তার সঙ্গীদের নিয়ে গ্রামে গ্রামে ঘুরে নৈবেদ্য সংগ্রহের পাশাপাশি গৃহস্তের কল্যাণ কামনা করে থাকেন।
অন্যদিকে চৈত্র সংক্রান্তি উপলক্ষে স্থানীয় সনাতন ধর্মাবলম্বীদের অনেকে সন্ন্যাসব্রত পালন করে থাকেন। যা চলে সারা চৈত্র মাস জুড়ে। তবে চৈত্র মাসের শেষ পাঁচ দিন তারা কাঠের দেউল বা পাটা নিয়ে বিভিন্ন গ্রাম ঘুরে বাড়িতে বাড়িতে গিয়ে শিবঠাকুরের বন্দনা করে নেচে-গেয়ে অন্যের কল্যাণ কামনা ও নিজের জন্য আশীর্বাদ প্রার্থনা করে থাকেন।
মাগুরায় চৈত্র সংক্রান্তির আরো একটি দিক হলো, বাড়িতে বাড়িতে অষ্টক গানের আয়োজন। যেখানে বর্ষার আগমন এবং সূর্যের কৃপা প্রার্থনা করে বন্দনা করা হয়ে থাকে।
চৈত্র সংক্রান্তি উদযাপন এবং চৈত্র পূজার মধ্যে মানবজাতির কল্যাণও নিহিত রয়েছে বলে জানান সনাতন সন্ন্যাসী।
মাগুরা শ্রীপুর কলেজের বাংলা বিভাগের প্রধান ইলিয়াস হোসেন বলেন, চৈত্র সংক্রান্তি উপলক্ষে বিভিন্ন গীত, গান, গাজন, অষ্টক গান ধর্মভিত্তিক সংস্কৃতি। এর মধ্যে বাঙালির সর্বজনীনতা বিদ্যমান।
(এবি/একে/১১.০৪.১৬)