বিভিন্ন স্থানে আনন্দ শোভাযাত্রা

আপডেট: 06:40:06 25/11/2017



img
img
img

সুবর্ণভূমি ডেস্ক : ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার- এ অন্তর্ভুক্তির মাধ্যমে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের স্বীকৃতি লাভ উপলক্ষে বিভিন্ন স্থানে আনন্দমিছিল ও শোভাযাত্রা হয়েছে।
সাতক্ষীরা : শনিবার সকাল ১০টায় সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয়ে থেকে শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সাতক্ষীরা কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়। শোভাযাত্রায় নেতৃত্ব দেন সাতক্ষীরা জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দীন।
এসময় উপস্থিত ছিলেন সদর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, জেলা পুলিশ সুপার  আলতাফ হোসেনসহ জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ছাত্র-ছাত্রী, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও রাজনৈতিক ব্যক্তিবর্গ ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ শোভাযাত্রায় অংশ নেন।

কুষ্টিয়া : কুষ্টিয়ায় আনন্দ শোভাযাত্রাসহ বর্ণাঢ্য কর্মসূচি পালিত হয়েছে।
আজ শনিবার সকাল ১০টায় জেলা প্রশাসনসহ জেলার সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও স্কুল কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বয়ে শহরের সিঙ্গার মোড় থেকে আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো ঘুরে শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ হয়।
পরে সেখানে আলোচনা সভা শেষে ৭ মার্চের ভাষণ, রচনা ও কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।
কর্মসূচিতে কুষ্টিয়ার সংরক্ষিত মহিলা আসনের জাতীয় সংসদ সদস্য লাইলা আরজুমান বানু, জেলা প্রশাসক মো. জহির রায়হান, পুলিশ সুপার এস এম মেহেদী হাসান, জেলা পরিষদের চেয়ারম্যান হাজী রবিউল ইসলাম প্রমুখ অংশ নেন।

মাগুরা : আজ শনিবার জেলা প্রশাসকের নেতৃত্বে আনন্দ শোভাযাত্রা বের হয়।
এ শোভাযাত্রায় শহরের নোমানী ময়দানে সরকারি সব প্রতিষ্ঠানসহ স্কুল-কলেজ ও বিভিন্ন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান অংশ নেয়।
এ সময় উল্লেখযোগ্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আতিকুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুণ্ডু, পুলিশ সুপার মুনিবুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান রুস্তম আলী প্রমুখ।

লোহাগড়া (নড়াইল) : লোহাগড়ায় আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভা হয়েছে।
শনিবার সকাল দশটায় উপজেলা পরিষদ চত্বর থেকে আনন্দ শোভাযাত্রাটি বের হয়ে শহরের প্রধান সড়ক ঘোরে। শোভাযাত্রায় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়।
পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীনের সভাপতিত্বে আলোচনা সভা হয়। এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য শেখ হাফিজুর রহমান, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ ফয়জুল আমির লিটু, নড়াইল জেলা সাংগঠনিক সম্পাদক মঞ্জুরুল করিম মুন, পৌর সভাপতি ও লক্ষ্মীপাশা ইউপি চেয়ারম্যান কাজী বনি আমিন, মল্লিকপুর ইউপি চেয়ারম্যান মোস্তফা কামাল, লাহুড়িয়া ইউপি চেয়ারম্যান দাউদ হোসেন, ইতনা ইউপি চেয়ারম্যান নাজমুল হাসান টগর, যুবলীগের সাধারণ সম্পাদক ও লোহাগড়া ইউপি চেয়ারম্যান নজরুল শিকদার, ছাত্রলীগ উপজেলা শাখার সভাপতি মুন্সী জোসেফ হোসেন প্রমুখ।

চৌগাছা (যশোর) : চৌগাছায় আনন্দ শোভাযাত্রা হয়েছে।
উপজেলা প্রশাসনের উদ্যোগে শনিবার সকালে উপজেলা পরিষদ থেকে শোভাযাত্রা বের হয়ে শহরের বঙ্গবন্ধু মুর‌্যালে যায়। সেখানে পুস্পস্তবক অর্পণ শেষে শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক ঘোরে।
আনন্দ শোভাযাত্রায় অংশ নেন সংসদ সদস্য অ্যাডভোকেট মনিরুল ইসলাম মনির, উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম হাবিবুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার নার্গিস পারভীন, উপজেলা ভাইস চেয়ারম্যান দেবাশীষ মিশ্র জয়, আকলিমা খাতুন লাকী, পৌরসভার মেয়র নূরউদ্দিন আল মামুন হিমেল, চৌগাছা সদর ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম, ফুলসারা ইউপি চেয়ারম্যান মেহেদী মাসুদ চৌধুরী প্রমুখ।
মুক্তিযোদ্ধা, উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, পৌর এলাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা শোভাযাত্রাটিকে বর্ণাঢ্য করে তোলেন।
এছাড়াও উপজেলার ১৩৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৪৬টি মাধ্যমিক ও নি¤œ মাধ্যমিক বিদ্যালয়, ২১টি মাদরাসা ও দশটি কলেজেও আনন্দ শোভাযাত্রার আয়োজন করা হয়।

মণিরামপুর (যশোর) প্রতিনিধি জানিয়েছে, মণিরামপুরেও আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে উপজেলা প্রশাসন এই কর্মসূচির আয়োজন করে। কর্মসূচির অংশ হিসাবে সকাল ১০ টায় একটি আনন্দ শোভাযাত্রা পৌরশহর প্রদক্ষিণ করে। পরে উপজেলা চত্বরে আয়োজিত সভায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন এমপি স্বপন ভট্টাচার্য্য। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আমজাদ হোসেন লাভলু। উপজেলা নির্বাহী কর্মকর্তা ওবায়দুর রহমানের সভাপতিত্বে এসময় পৌর মেয়র কাজী মাহমুদুল হাসান, ওসি মোকাররম হোসেন, অ্যাডভোকেট বশির আহম্মেদ, চেয়ারম্যান মুজিবর রহমান, মশিয়ার রহমান, তারেক মির্জা প্রমুখ উপস্থিত ছিলেন। 

কর্মসূচির অংশ হিসাবে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে উপজেলা প্রশাসন। উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা শোভাযাত্রায় অংশ নেন।

চুয়াডাঙ্গা : আজ শনিবার আনন্দ শোভাযাত্রাসহ জমকালো আয়োজনের মাধ্যমে আনন্দ উৎসব হয় চুয়াডাঙ্গায়।
সকালে স্থানীয় ভি জে সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ শেষে আনন্দ শোভাযাত্রা বের হয়।
জেলা প্রশাসনের আয়োজনে বর্ণিল শোভাযাত্রাটি কোর্ট মোড়, শহীদ হাসান চত্বর, বড়বাজারসহ শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে টাউন ফুটবল মাঠে গিয়ে শেষ হয়।
শোভাযাত্রায় নেতৃত্ব দেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ ও পুলিশ সুপার মাহবুবুর রহমান।
এতে নানা সাজে বিভিন্ন সরকারি-বেসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, মুক্তিযোদ্ধা, রাজনৈতিক ব্যক্তিত্ব, সংস্কৃতিকর্মী, স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী, স্কাউট সদস্য, রোভার-বিএনসিসি, আনসার-পুলিশ, নারী সংগঠন, সামাজিক সংগঠনের কয়েক হাজার সদস্য অংশ নেন।
পরে লাঠিখেলার মধ্যে দিয়ে প্রথমম পর্বের আয়োজন শেষ হয়।
দ্বিতীয় পর্বে বিকেল ৩টা থেকে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সন্ধ্যায় আতশবাজি পোড়ানো হয়।

মণিরামপুর (যশোর) : মণিরামপুরে আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার সকালে উপজেলা প্রশাসন এই কর্মসূচির আয়োজন করে।
কর্মসূচির অংশ হিসেবে সকাল দশটায় একটি আনন্দ শোভাযাত্রা বের হয়। পরে উপজেলা চত্বরে আলোচনা সভা হয়। আলোচনায় অংশ নেন সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য্য, উপজেলা পরিষদ চেয়ারম্যান আমজাদ হোসেন লাভলু। উপজেলা নির্বাহী কর্মকর্তা ওবায়দুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে পৌরসভার মেয়র কাজী মাহমুদুল হাসান, থানার ওসি মোকাররম হোসেন, অ্যাডভোকেট বশির আহম্মেদ, চেয়ারম্যান মুজিবর রহমান, মশিয়ার রহমান, তারেক মির্জা প্রমুখ উপস্থিত ছিলেন।
পরে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে উপজেলা প্রশাসন।

কালীগঞ্জ (ঝিনাইদহ) : ঝিনাইদহে আনন্দ শোভাযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে শহরের চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ডে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অপর্ণ করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান।
জেলা প্রশাসনের আয়োজনে সেখান থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে উজির আলী স্কুল মাঠে এসে শেষ হয়। পরে উজির আলী স্কুল মাঠে আলোচনা সভার আয়োজন করা হয়।
জেলা প্রশাসক জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই। বিশেষ অতিথি ছিলেন ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী সমি, পুলিশ সুপার মিজানুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান কনককান্তি দাস, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টু।
অনুষ্ঠানে জেলার বিভিন্ন স্থান থেকে আসা মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি ও রাজনীতিক, সরকারি কর্মকর্তা-কর্মচারী, শিশু-কিশোর, সাংস্কৃতিক কর্মী ও সংগঠক, পুলিশ, আনসার ও ভিডিপি এবং শিক্ষাপ্রতিষ্ঠানের সুসজ্জিত বাদক দল, সুসজ্জিত ঘোড়ার গাড়ি এবং সর্বস্তরের জনতা অংশগ্রহণ করেন।
পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আরও পড়ুন