মাশরাফি যখন ঢুলি

আপডেট: 01:51:03 17/06/2018



img
img

নড়াইল প্রতিনিধি : এসএসসি ৯৯ ব্যাচের পুনর্মিলনী অনুষ্ঠানে বন্ধুদের সঙ্গে শোভাযাত্রায় ঢোল বাজিয়ে সবাইকে মাতিয়ে রাখলেন বাংলাদেশ জাতীয় ওয়ানডে ক্রিকেট দলের সফল অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
ক্রিকেট সত্তার বাইরেও ব্যক্তিত্ব দিয়ে নিজেকে অনেক উচ্চ স্তরে নিয়ে গেছেন এই অনন্য ক্রিকেটার। যুবসমাজের সেরা ‘আইকনই’ বলা হয় তাকে। ‘নড়াইল এক্সপ্রেস’খ্যাত ডান-হাতি এই পেসার বল হাতে আগুন ঝরান। মাঝে-মধ্যে পুরোদস্তুর ব্যাটসম্যান বনে যান। ব্যাটকে তলোয়ার বানিয়ে বোলারদের কচুকাটা করেন।
ক্রিকেট খেলার বাইরে মাশরাফি ভালো একজন মোটিভেটর। পরিবার অন্তঃপ্রাণ। ভীষণ পরিশ্রমী। নড়াইলে এক সময়ের ভালো ফুটবলার হিসেবে তার নামডাক ছিল। সাঁতারেও কম যাননি। আর মোটরসাইকেল চালানোতে সিদ্ধহস্ত। কিন্তু, মাশরাফি ঢোলও যে বেশ বাজাতে পারেন, তা-ই রোববার সকালে দেখালেন।
নড়াইলের ’৯৯ এসএসসি ব্যাচের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের শোভাযাত্রায় নিজে ঢোল বাজিয়ে চমকে দিলেন তিনি।
মাশরাফির শিক্ষাপ্রতিষ্ঠান নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয়সহ ছয়টি বিদ্যালয়ের এসএসসি ’৯৯ ব্যাচের শিক্ষার্থীদের নিয়ে এই ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান আয়োজন করা হয়। সকাল সাড়ে সাতটার দিকে নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। মাশরাফিও এসএসসি ’৯৯ ব্যাচের ছাত্র। তার নেতৃত্বে শোভাযাত্রাটি শহরের পুরনো টারমিনালসহ গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।
ঘোড়ার গাড়ির বহর শোভাযাত্রার সৌন্দর্য বাড়িয়ে দেয়। সঙ্গে ঢাক-ঢোলের বাদ্যের তালে অংশগ্রহণকারীরা নিজেদের ফিরিয়ে নিয়ে যান স্কুলজীবনে। আর এই ঢোল বাজানোর নেতৃত্বও সামনে থেকে দেন মাশরাফি। নিজে ঢোল কাঁধে ঝুলিয়ে বাজাতে শুরু করেন। তার বাদ্যের তালে বন্ধুরা নেচে-গেয়ে আনন্দ-উচ্ছ্বাস প্রকাশ করতে থাকেন। মাশরাফির ঢাক বাজানোর দৃশ্য পথচারী ও আশেপাশের লোকজনকেও মুগ্ধ করে।
মাশরাফির বন্ধু মফিজুর রহমান বলেন, ‘মাশরাফি এতো ভালো বাজাতে পারে, তা জানা ছিল না। ওর বাজানোর তালে আমরাও আনন্দে নিজেদের কিছু সময়ের জন্য হারিয়ে ফেলেছিলাম।’
নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয়, নড়াইল সরকারি বালিকা বিদ্যালয়, নড়াইল ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুলসহ সদরের ছয়টি মাধ্যমিক বিদ্যালয়ের এসএসসি ’৯৯ ব্যাচের শিক্ষার্থীদের নিয়ে মাশরাফির নেতৃত্বে ‘আলোর পথিক, নড়াইল’ এ ঈদ পুনর্মিলনীর আয়োজন করে।
দিনব্যাপী অন্যান্য অনুষ্ঠানের মধ্যে রয়েছে- এসএসসি ’৯৯ ব্যাচের শিক্ষার্থী ও শিক্ষকদের সঙ্গে কুশলবিনিময়, আলোচনা সভা এবং সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

আরও পড়ুন