খালেদার অনুপস্থিতিতেই বিচার চলবে

আপডেট: 06:39:11 20/09/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : কারাবন্দি খালেদা জিয়া অসুস্থতার কারণ দেখিয়ে আদালতে ‘হাজির হতে না চাওয়ায়’ তার অনুপস্থিতিতেই কারাগারে বসানো বিশেষ এজলাসে জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলার বিচার চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বিচারক।
এ আদালতে শুনানির আগের দুই দিনের মতো বৃহস্পতিবারও খালেদা জিয়াকে হাজির করতে না পেরে ঢাকার পঞ্চম বিশেষ জজ মো. আখতারুজ্জামান এ আদেশ দেন।
এতিমখানা দুর্নীতির মামলায় পাঁচ বছরের কারাদণ্ডপ্রাপ্ত খালেদা জিয়াকে গত ৮ ফেব্রুয়ারি থেকে ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে।
‘অসুস্থতার কারণে’ তাকে গত সাত মাসে একবারও আদালতে হাজির করতে না পারায় জিয়া দাতব্য ট্রাস্ট মামলার যুক্তিতর্ক শুনানি শেষ করতে সরকারের নির্দেশে আদালত স্থানান্তর করা হয় কারাগারের ভেতরে।
গত ৫ সেপ্টেম্বর বিশেষ জজ আদালতের এই অস্থায়ী এজলাসে শুনানির প্রথম দিন খালেদা জিয়া নিজের অসুস্থতার কথা জানিয়ে বিচারককে বলেছিলেন, তিনি বার বার আদালতে আসতে পারবেন না, বিচারক তাকে ‘যতদিন খুশি’ সাজা দিতে পারেন।  
এরপর ১২ ও ১৩ সেপ্টেম্বর শুনানির নির্ধারিত দিনে কারা কর্তৃপক্ষ খালেদাকে আদালত কক্ষে আনতে ব্যর্থ হলে ফৌজদারি কার্যবিধির ৫৪০(এ) ধারা অনুযায়ী তার অনুপস্থিতিতে বিচারকাজ চালানোর আর্জি জানান দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল।
এরই মধ্যে খালেদা জিয়ার আইনজীবীরা তার সঙ্গে দেখা করে এসে গণমাধ্যমকে জানিয়েছেন, তিনি গুরুতর অসুস্থ। এই অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা দরকার। তার আগে চিকিৎসা হোক, তারপর বিচার।
সূত্র : বিডিনিউজ

আরও পড়ুন