রূপসায় জিপসামবাহী জাহাজডুবি

আপডেট: 09:00:06 15/03/2018



img

খুলনা অফিস : সিমেন্টের কাঁচামাল জিপসামবাহী ‘এমভি বিবি-১১৩৪’ নামে একটি কার্গো জাহাজ খুলনায় রূপসা নদীতে ডুবে গেছে।
বৃহস্পতিবার বিকেল সোয়া তিনটার দিকে খানজাহান আলী (র.) সেতু-সংলগ্ন রূপসা নদীতে এ ঘটনা ঘটে। তবে জাহাজে অবস্থানরতরা দ্রুত সাঁতরে পাড়ে উঠতে সক্ষম হয়েছেন।
র‌্যাব-৬ খুলনার পরিচালক খোন্দকার রফিকুল ইসলাম জানান, খবর পেয়ে র‌্যাবের একটি টিম ঘটনাস্থলে গিয়ে জাহাজে থাকা লোকজনকে নিরাপদে উদ্ধার করে। তবে, জাহাজটি রক্ষা করা সম্ভব হয়নি। সেটি ধীরে ধীরে পানিতে তলিয়ে যায়।
জাহাজটিতে এক হাজার ৩৫ মেট্রিক টন সিমেন্টের কাঁচামাল ছিল বলে জানিয়েছেন উদ্ধার কাজে আসা কোস্টগার্ডের এক সদস্য।
জাহাজটির মালিক নারায়ণগঞ্জের আলী হোসেন।
প্রত্যক্ষদর্শী আব্দুল্লাহ নামে এক ব্যক্তি জানান, জাহাজটি সেভেন রিংস সিমেন্ট কারখানা-সংলগ্ন রূপসার মাঝ নদীতে নোঙর করা ছিল। বেলা দুইটা ১৫ মিনিটে হঠাৎ বিকট শব্দে তলা ফেটে এ কার্গো জাহাজটির সামনের অংশ ডুবতে শুরু করে। তিনটা ২০ মিনিটে জাহাজটি পুরোপুরি ডুবে যায়।
এদিকে, জাহাজডুবির ঘটনা শুনে র‌্যাব, কোস্টগার্ড, ফায়ার সার্ভিস ও নৌবাহিনী ঘটনাস্থলে গিয়ে উদ্ধার তৎপরতায় অংশ নেয়।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স খুলনা সদরের সিনিয়র স্টেশন অফিসার তারেক হাসান ভূঁইয়া জানান, কার্গোটি সুন্দরবনের হারবারিয়া থেকে জিপসাম নিয়ে ২-১ দিন আগে রূপসায় আসে। সেটি নোঙর করা অবস্থায় থাকাকালে তলা ফেটে ডুবে যায়। খবর পেয়ে বয়রা এবং নদী ফায়ার স্টেশন থেকে পাঁচজন ডুবুরিসহ দুটি ইউনিট ডুবে যাওয়া জাহাজে তল্লাশি করে। এতে কেউ আহত বা নিহত হননি বলেও নিশ্চিত করেন তিনি। তবে, জাহাজ উদ্ধারের বিষয়টি তাদের দায়িত্বভুক্ত না হওয়ায় তারা ফিরে আসেন বলে জানান।

আরও পড়ুন