খুলনায় প্রথমবারের মতো দ্বিতল বাস চলাচল শুরু

আপডেট: 04:53:16 10/06/2016



img

খুলনা অফিস : গণপরিবহন সংকট নিরসনে খুলনা মহানগরীতে প্রথমবারের মতো দ্বিতল বাস (ডাবল ডেকার) নামানো হয়েছে।
খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে শুক্রবার এ দ্বিতল বাস চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এর মধ্য দিয়ে নগরীতে বিআরটিসির পাঁচটি দ্বিতল বাসের যাত্রা শুরু হলো।
এর আগে বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে দ্বিতল বাসের যাত্রা শুরুর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মিজানুর রহমান মিজান এমপি, খুলনা বিভাগীয় কমিশনার আবদুস সামাদ, জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনুর রশীদ, জেলা প্রশাসক মো. নাজমুল আহসান প্রমুখ।
অনুষ্ঠানে জানানো হয়, নগর পরিবহনের আদলে দ্বিতল বাসগুলো নগরীর রূপসা ট্রাফিক মোড় থেকে পিটিআই, রয়েল, ফেরিঘাট, পাওয়ার হাউস মোড়, জোড়াগেট, দৌলতপুর ও ফুলবাড়ি গেট হয়ে ফুলতলা পর্যন্ত চলাচল করবে।
খুলনার জেলা প্রশাসক মো. নাজমুল আহসান জানান, বাসগুলো রূপসা-ফুলতলা রুটে জনপ্রতি ত্রিশ টাকা ভাড়ায় চলাচল করবে। এছাড়া এক স্টেশন থেকে অন্য স্টেশনে জনপ্রতি যাত্রী ভাড়া পাঁচ টাকা। বাসগুলো ২০ থেকে ২৫ মিনিট পর পর নির্দিষ্ট গন্তব্যে ছেড়ে যাবে। পরীক্ষামূলকভাবে এ পাঁচটি বাস চলবে। যাত্রী সন্তোষজনক হলে পরে আরও পাঁচটি বাস নামানো হবে।
প্রসঙ্গত, নগরীতে ইজিবাইকের সংখ্যা উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ায় যানজট প্রকট আকার ধারণ করেছে। এ সমস্যা সমাধানে ২০ মে থেকে নগরীতে ইজিবাইক চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করা হয়। প্রথম পর্যায়ে নগরীতে ইজিবাইকের সংখ্যা পাঁচ হাজারে নামিয়ে আনারও সিদ্ধান্ত নেওয়া হয়। এ অবস্থায় যাতে নগরীতে গণপরিবহনের সংকট না হয়, সে জন্য বিআরটিসির পক্ষ থেকে পাঁচটি দ্বিতল বাস দেওয়া হয়েছে।
খুলনায় বিআরটিসির দ্বিতল বাস নামানোর আগে এ অঞ্চলে শুধু যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শিক্ষার্থী পরিবহনের জন্য ডাবল ডেকার ছিল।

আরও পড়ুন