সরকারি চাকরিতে এক হাজার কওমি আলেম

আপডেট: 07:59:20 05/03/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : কওমি সনদের সরকারি স্বীকৃতির পর প্রথমবারের মতো এক হাজার দশজন কওমি আলেম সরকারি চাকরিতে যোগ দিয়েছেন।
মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম (ষষ্ঠ পর্যায়) প্রকল্পের আওতায় পরিচালিত এক হাজার দশটি দারুল আরকাম মাদরাসায় শিক্ষকতা করবেন তারা।
ইসলামিক ফাউন্ডেশনের অধীনে সারা দেশে এবারই আরকাম মাদরাসা প্রতিষ্ঠা করা হয় বলে সোমবার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
আরকাম মাদরাসায় আরো এক হাজার দশজন আলিয়ার আলেম নিয়োগ প্রক্রিয়াধীন রয়েছে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, ইতিমধ্যে তাদের লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হয়েছে। শিগগিরই চূড়ান্ত ফল ঘোষণা করা হবে।
কওমি আলেমদের হাতে সরকারি চাকরির নিয়োগপত্র তুলে দেওয়ার পর বিকেলে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মিলনায়তনে তাদের জন্য তিন দিনের ওরিয়েন্টেশন কর্মশালা শুরু হয়েছে।
কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমি সনদের স্বীকৃতি দেওয়ার মাধ্যমে আলেমদের দীর্ঘদিনের দাবি পূরণ করেছেন।
“এক হাজার দশজন কওমি আলেমকে ইসলামিক ফাউন্ডেশনের চাকরি প্রদানের ঘটনা ঐতিহাসিক। সরকার আলেমদের জন্য দাওয়াতভিত্তিক কর্মসংস্থানের ব্যবস্থা করেছে।”
এই অনুষ্ঠানে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল জানান, দারুল আরকাম ইবতেদায়ি মাদরাসায় কওমি, আলিয়া ও সাধারণ শিক্ষা ক্যাটাগরিতে মোট তিন হাজার ৩০ জনকে শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হবে।
২০১৭ সালের ১১ এপ্রিল কওমি মাদরাসার সর্বোচ্চ সনদকে সাধারণ শিক্ষার স্নাতকোত্তর ডিগ্রির স্বীকৃতি দেওয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
ব্যাপক সমালোচনার মধ্যে এর দুই দিন পর কওমি মাদরাসার সর্বোচ্চ সনদকে সাধারণ শিক্ষার স্নাতকোত্তর ডিগ্রির স্বীকৃতি দিয়ে আদেশ জারি করে সরকার।
আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক শেখ মোহাম্মদ আবদুল্লাহ, ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরসের গভর্নর মিছবাহুর রহমান চৌধুরী ও সিরাজ উদ্দিন আহমেদ এবং মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের প্রকল্প পরিচালক জুবায়ের আহমদ অনুষ্ঠানে বক্তব্য দেন।

ইফায় মাসিক ও পারিবারিক ভাতা চালু
ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) কর্মচারী (অবসর ভাতা ও সাধারণ ভবিষ্যত তহবিল) প্রবিধানমালা ২০১৪ এর আওতায় ইফার অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের জন্য মাসিক ও পারিবারিক অবসরভাতা চালু হয়েছে।
সোমবার দুপুরে ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকারমের সভাকক্ষে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের হাতে অবসর ভাতা ও পেনশন বই তুলে দিয়ে এই কার্যক্রম উদ্বোধন করেন।
প্রাথমিকভাবে ৭৬ জন কর্মকর্তা-কর্মচারীর মধ্যে সোয়া দুই কোটি টাকার চেক বিতরণ করা হয়।
ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের সভাপতিত্বে এই অনুষ্ঠানে ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নর সিরাজউদ্দিন আহমদ, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মিজবাহুর রহমান চৌধুরী, ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নুরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
সূত্র : বিডিনিউজ