বর্ণিল আয়োজনে যশোরে চলছে বর্ষবরণের অনুষ্ঠান

আপডেট: 11:40:42 14/04/2016



img
img
img
img
img
img
img
img
img
img
img
img
img

স্টাফ রিপোর্টার : অশুভ শক্তির রুখে দেয়ার প্রত্যয় নিয়ে যশোরে চলছে বাংলা বর্ষবরণের অনুষ্ঠান। উদীচী যশোরের শিল্পীরা আজ ভোর সাড়ে ৬টায় পৌর উদ্যানে ‘প্রভাত বীণা তব বাজে’ গান ও নৃত্যের মাধ্যমে নববর্ষকে বরণ করে নেয়।
এরপর এসে হে বৈশাখসহ লোকজ গানের মূর্চ্ছনায় মুগ্ধ হন দর্শক। এরপর সকাল সাড়ে ৮টায় যশোর কালেক্টরেট চত্বর থেকে বের হয় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা। যশোরের জেলা প্রশাসক, পুলিশ সুপার, চারুপীঠ, চারুতীর্থসহ যশোরের বিভিন্ন সংগঠনের কর্মীসহ সর্বস্তরের মানুষ এ শোভাযাত্রায় অংশ নেয়।
চারুপীঠ এ বছর অন্যরকম বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। বিশাল আকারের একটি মোরগ শোভাযাত্রার প্রধান আকর্ষণ ছিল। এছাড়া বাঘ, হাতি, পেঁচাসহ নানা রকমের প্রাণির প্রতিকৃতি এবং নানা ধরনের মুখোস ছিল শোভাযাত্রায়।
চারুপীঠের অধ্যক্ষ মাহবুব জামাল শামীমের নেতৃত্বে শোভাযাত্রার অন্যতম আকর্ষণ ছিল উৎসব নৃত্য। শোভাযাত্রা চলাকালে শহরের তিনটি স্পটে উৎসব নৃত্য পরিবেশন করা হয়।
শহরের গুরুত্বপূর্ণ মোড়ে অবস্থান নিয়ে ঢাকের তালে তালে উচ্ছ্বাস প্রকাশ করে। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে।
এছাড়া যশোরের ২৫টি সাংস্কৃতিক সংগঠন নিজ নিজ উদ্যোগে শহরের বিভিন্নস্থানে বর্ষবরণের অনুষ্ঠান করছে। সাথে সংগঠন প্রাঙ্গনে চলছে মিষ্টিমুখ। এসব অনুষ্ঠান সন্ধ্যা অবধি চলবে।
এদিকে বর্ষবরণে অনুষ্ঠানে এসে ভালো লাগার কথা জানিয়েছেন অনুষ্ঠানপ্রিয় দর্শকরা। একইসাথে সকল ধর্ম বর্ণের মানুষের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধন আরো দৃঢ় ও সাম্প্রদায়িকতার বিষবাষ্প দূর হওয়ার প্রতাশার কথা জানিয়েছেন তারা।