আরআরএফ দুগ্ধ খামারকে ৫০ হাজার টাকা জরিমানা

আপডেট: 02:59:00 23/05/2018



img
img

স্টাফ রিপোর্টার : যশোরে বেসরকারি সংস্থা আরআরএফ পরিচালিত দুগ্ধ খামারকে ৫০ হাজার টাকা জরিমানা করে তা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত। অভিযোগ, তাদের উৎপাদিত দুধের মোড়কে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ, সর্বোচ্চ খুচরা মূল্য ও পরিমাণ লেখা নেই।
এছাড়া ভ্রাম্যমাণ আদালত উপশহরের ‘স্বপ্ন হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট’ নামে একটি প্রতিষ্ঠানকে দশ হাজার টাকা জরিমানা করেন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট নূরুল ইসলাম ও কাজী নাজিব হাসান আজ বুধবার দুপুরে এই অভিযান চালান।
ভ্রাম্যমাণ আদালতের পেশকার শেখ জালাল উদ্দিন সুবর্ণভূমিকে জানান, অভিযানকালে দেখা যায়, বেসরকারি সংস্থা (এনজিও) আরআরএফ পরিচালিত শহরের রামনগরে অবস্থিত দুগ্ধ খামারটিতে গরুর দুধ প্যাকেটজাত করে সংরক্ষণ করা হয়েছে। কিন্তু মোড়কে উৎপাদনের তারিখ, সর্বোচ্চ খুচরা মূল্য, পরিমাণ এবং মেয়াদোত্তীর্ণের তারিখ নেই। প্যাকেটজাত দুধ কত তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে তাও উল্লেখ করা হয়নি। যা ২০০৯ সালের জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৩৭ ধারার সুস্পষ্ট লঙ্ঘন। এই অপরাধে নির্বাহী ম্যাজিস্ট্রেট নুরুল ইসলাম আরআরএফের হিসাবরক্ষণের দায়িত্বে থাকা ম্যানেজার হরিদাশ বিশ্বাসকে সংশ্লিষ্ট আইনে ৫০ হাজার টাকা জরিমানা করে তা আদায় করেন।
অন্যদিকে, উপশহরের স্বপ্ন হোটেল অ্যান্ড রেস্টুরেন্টে আদালত নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ দেখতে পান। রেস্তোরাঁটির ফ্রিজে কাঁচা ও রান্না মাংস একই সঙ্গে সংরক্ষণ করা হচ্ছে। এছাড়া পচা-বাসি খাবার সংরক্ষণ করে তা বাজারজাত করা হচ্ছে। এই অপরাধে নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী নাজিব হাসান প্রতিষ্ঠানটিকে ২০০৯ সালের জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৫১ ধারায় দশ হাজার টাকা জরিমানা করে তা আদায় করেন।
আদালত চলাকালে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর যশোরের সহকারী পরিচালক মো. সোহেল শেখ ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।