শিরোপা ঘরে নিতে মুখোমুখি ফ্রান্স-ক্রোয়েশিয়া

আপডেট: 11:49:06 15/07/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : মস্কোর লুজনিকি স্টেডিয়ামে রাশিয়া বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি ফ্রান্স ও ক্রোয়েশিয়া।
দুই দলই সেমি-ফাইনালের শুরুর একাদশ ফাইনালে রেখেছে। ক্রোয়েশিয়ার সামনে প্রথমবার ফাইনালে উঠে শিরোপা জয়ের হাতছানি। আর তৃতীয়বারের মতো ফাইনালে ওঠা ফ্রান্সের লক্ষ্য দ্বিতীয় বিশ্বকাপ জয়।
অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপ শুরু করা ফ্রান্সের গ্রুপ পর্বের পারফরম্যান্স আশানুরূপ ছিল না। দ্বিতীয় ম্যাচে পেরুকে ১-০ গোলে হারানোর পর শেষ ম্যাচে ডেনমার্কের সঙ্গে গোলশূন্য ড্র করে ফরাসিরা। তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের সেরা হয় তারা।
শেষ ষোলোয় আর্জেন্টিনাকে ৪-৩ গোলে এবং কোয়ার্টার-ফাইনালে উরুগুয়েকে ২-০ গোলে হারায় ফরাসিরা। আর ফাইনালে ওঠার লড়াইয়ে সামুয়েল উমতিতির একমাত্র গোলে বেলজিয়ামকে হারায় ১৯৯৮ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।
অন্যদিকে, ক্রোয়াটদের গ্রুপ পর্বের পথচলাটা ছিলা দারুণ। নাইজেরিয়াকে ২-০ গোলে হারিয়ে শুরুর পর আর্জেন্টিনাকে ৩-০ ব্যবধানে উড়িয়ে দেয় ক্রোয়েশিয়া। আর শেষ ম্যাচে আইসল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে তিন ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে ‘ডি’ গ্রুপের সেরা হয় জ্লাতকো দালিচের দল।
ফ্রান্সের তুলনায় ক্রোয়েশিয়ার নকআউট পর্বের যাত্রাটা ছিল তুলনামূলক কঠিন। নির্ধারিত সময়ে কোনো ম্যাচই জিততে পারেনি তারা। শেষ ষোলোয় ডেনমার্ক ও কোয়ার্টার-ফাইনালে রাশিয়াকে টাইব্রেকারে হারায় মদ্রিচ-রাকিতিচরা। আর সেমি-ফাইনালে মারিও মানজুকিচের অতিরিক্ত সময়ের গোলে ইংল্যান্ডকে হারায় ১৯৯৮ সালে বিশ্বকাপে অভিষেক আসরেই সেমি-ফাইনাল খেলা ক্রোয়েশিয়া।
ফ্রান্স একাদশ : উগো লরিস, সামুয়েল উমতিতি, রাফায়েল ভারানে, লুকা এরনঁদেজ, বাঁজামাঁ পাভার্দ, এনগোলা কঁতে, পল পগবা, ব্লেইস মাতুইদি, অঁতোয়ান গ্রিজমান, কিলিয়ান এমবাপে, অলিভিয়ে জিরুদ।
ক্রোয়েশিয়া একাদশ : দানিয়েল সুবাসিচ, দোমাগোই ভিদা, দেয়ান লভরেন, ইভান স্ত্রিনিচ, শিমে ভারসালকো, লুকা মদ্রিচ, মার্সেলো ব্রজোভিচ, ইভান রাকিতিচ, মারিও মানজুকিচ, আন্তে রেবিচ, ইভান পেরিসিচ।
সূত্র : বিডিনিউজ