তালায় ল্যাপটপ বিতরণে অর্থ আদায়ের অভিযোগ

আপডেট: 07:11:29 15/12/2017



img

ইলিয়াস হোসেন, তালা (সাতক্ষীরা) : তালায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মাঝে সরকারি বরাদ্দ ল্যাপটপ বিতরণে অর্থ আদায়ের অভিযোগ উঠেছে।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও সহকারী শিক্ষা অফিসারদের যোগসাজশে উপজেলার ১৫৫টি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কাছ থেকে প্রতিটি ল্যাপটপ বাবদ ৫০০ টাকা করে আদায় করা হয়েছে।
তথ্যানুসন্ধানে জানা যায়, তালা উপজেলার প্রাথমিক শিক্ষকদের মাঝে গত ৩০ নভেম্বর এ ল্যাপটপ বিতরণ করা হয়। এসময় ল্যাপটপ বহন খরচ বাবদ প্রতিটি স্কুলের প্রধান শিক্ষকের কাছ থেকে ৫০০ টাকা করে আদায় করা হয়। পরে বিষয়টি জানাজানি হলে উপজেলা সহকারী শিক্ষা অফিসাররা তাদের দায়িত্বপ্রাপ্ত স্কুলে গোপন সভায় শিক্ষকদের সতর্ক করে বলেন, ‘মনে করেন সরকার ল্যাপটপ দিয়েছে। কিন্তু সেগুলো তো আনতে একটা খরচ হয়। আর এ খরচের জন্য আপনাদের কাছ থেকে ৫০০ করে টাকা নেওয়া হয়েছে। তাতে তো আপনাদের কোনো অসুবিধা হয়নি। তাহলে আপনারা আবার সংবাদিকদের কেনো বিষয়টা বলবেন? বিষয়টা যেনো আমাদের মধ্যে সীমাবদ্ধ থাকে।’
নাম না প্রকাশের শর্তে একাধিক শিক্ষক জানান, প্রতিটি ল্যাপটপ বিতরণের পর অফিসে ডেকে তাদের কাছ থেকে ৫০০ টাকা করে মোট সাড়ে ৭৭ হাজার টাকা আদায় করা হয়েছে।
এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ওয়াহিদুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘ল্যাপটপগুলো আসতে রাত হয়ে গিয়েছিল। সংগত কারণে নিরাপত্তার কথা ভেবে সংশ্লিষ্ট শিক্ষকদের ডেকে সে রাতেই আমি ল্যাপটপগুলো দিয়ে দিয়েছিলাম। তবে এবাবদ কোনো শিক্ষকের কাছ থেকে টাকা নেওয়া হয়েছে কিনা, তা আমার জানা নেই।’
উপজেলা নির্বাহী অফিসার ফরিদ হোসেন বলেন, ‘ল্যাপটপ বিতরণ করা হয়েছে কিনা আমি জানি না।’