‘ব্লু হোয়েলে’ আসক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

আপডেট: 01:11:35 12/10/2017



img

সুবর্ণভূমি ডেস্ক : ইন্টারনেট গেম ‘ব্লু হোয়েলে’ আসক্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এক শিক্ষার্থীকে শনাক্ত করে তাকে কাউন্সেলিংয়ের কথা জানিয়েছে পুলিশ।
আত্মহননে প্ররোচিত করা এই গেম বাংলাদেশেও খেলা হচ্ছে বলে বিটিআরসি জানানোর এক দিন বাদেই এতথ্য জানালেন চট্টগ্রাম জেলার অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মসিউদৌল্লাহ রেজা।
তিনি বলেন, প্রথম বর্ষের এক ছাত্রের এই গেমে আসক্তির কথা তার হলের এক শিক্ষার্থী পুলিশকে জানিয়েছিলেন।
“হলের অপর এক শিক্ষার্থী মঙ্গলবার বিষয়টি আমাকে ফেসবুক মেসেঞ্জারে জানিয়েছিল। এরপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মাধ্যমে ওই শিক্ষার্থীকে আমাদের হেফাজতে নিয়ে এসে কাউন্সেলিং করি।”
‘ব্লু হোয়েল’ বা ‘ব্লু হোয়েল চ্যালেঞ্জ’ একটি অনলাইন গেম, যা অংশগ্রহণকারীকে মৃত্যুর পথে নিয়ে যায়।
এই গেমে খেলোয়াড়দের সামনে চ্যালেঞ্জ হিসেবে বিভিন্ন কাজ করতে দেওয়া হয়, শুরুতে হালকা কিছু কাজ দেওয়া হলেও ধীরে ধীরে ভয়ঙ্কর সব কাজ দেওয়া হয়। সব শেষে চূড়ান্ত কাজ হিসেবে খেলোয়াড়কে আত্মহত্যা করতে বলা হয়।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষার্থী পুলিশকে বলেছেন, গত ৫ অক্টোবর ফেসবুকের মেসেঞ্জারে আসা একটি লিঙ্কে ক্লিক করার পর ব্লু হোয়েল গেমটি তার মোবাইলে ডাউনলোড হয়ে যায়। তারপর তিনি খেলতে শুরু করেন। 
শিক্ষার্থী গেমের চারটি ধাপ পার হয়েছিলেন জানিয়ে পুলিশ কর্মকর্তা রেজা বলেন, “প্রথম ধাপে ওই শিক্ষার্থী সারারাত ক্যাম্পাসে হেঁটেছে, দ্বিতীয় ধাপে হলের ছাদের রেলিংয়ে এবং তৃতীয় ধাপে হাত কেটে তিমি মাছের ছবি আঁকে। চতুর্থ ধাপে সে সারাদিন চুপ করে বসে ছিল।”
কাউন্সেলিংয়ের পর ওই শিক্ষার্থী নিজের ভুল বুঝতে পেরেছেন বলে জানান পুলিশ কর্মকর্তা রেজা।
তিনি বলেন, শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে পরে হস্তান্তর করা হবে, তবে পুলিশ নিয়মিত যোগাযোগ রাখবে।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী বলেন, পুলিশ এক ছাত্রকে নিয়ে গেছে। তাকে তারা কাউন্সিলিং করেছে।
“আমরাও তাকে এখন থেকে নিয়মিত কাউন্সিলিং করবো এবং যোগাযোগ করবো।”
দণ্ডবিধির ৩০৯ ধারা অনুযায়ী আত্মহত্যার চেষ্টা করা আইনত অপরাধ জানিয়ে পুলিশ জানিয়েছে, জীবনবিনাশী কোনো গেমে কোনো ব্যক্তির আসক্তির খবর কেউ পেলে তা আইনশৃঙ্খলা বাহিনীকে জানানোর অনুরোধ করা হচ্ছে। 
ছোটদের ইন্টারনেট ব্যবহারে পরিবারের সদস্যদের সতর্ক থাকার পরামর্শও দিয়েছে পুলিশ।
সূত্র : বিডিনিউজ