যশোরে নাগরিক সংলাপে সুলতানা কামাল

আপডেট: 09:55:37 23/09/2018



img

স্টাফ রিপোর্টার : সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও মানবাধিকার কর্মী সুলতানা কামাল বলেছেন, একটি স্বাধীন দেশে জন্মের ভিত্তিতে কাউকে অবহেলা বা অচ্ছুৎ হিসেবে দেখার সুযোগ নেই। কিন্তু দুঃখজনক হলেও সত্য বাংলাদেশের স্বাধীনতার ৪৮ বছর পেরিয়ে গেলেও এদেশের দলিত ও প্রান্তিক জনগোষ্ঠী তাদের সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত। এখান থেকে বেরিয়ে আসতে ঐক্যবদ্ধভাবে জোরালো দাবি তুলতে হবে।
‘দলিত ও আদিবাসী মানুষের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে জাতীয় পর্যায়ে নাগরিক প্লাটফর্ম গঠন’ শীর্ষক নাগরিক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে সুলতানা কামাল এসব কথা বলেন।
তিনি বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরে বৈষম্য বিলোপ আইন করার দাবি জানাচ্ছি। কিন্তু সরকার আগ্রহী হলেও অদৃশ্য কারণে তা বার বার পিছিয়ে যাচ্ছে। সর্বশেষ আইনমন্ত্রী আমাদের জানিয়েছিলেন আগামী সংসদ অধিবেশনে আইনটি পাশ হবে। কিন্তু এখনো তা হয়নি। তাই দাবি আদায়ে আমাদের জোরালো আওয়াজ তুলতে হবে।’
রোববার যশোরের বাঁচতে শেখার প্রশিক্ষণ কেন্দ্রে এই নাগরিক সংলাপের আয়োজন করা হয়। সেন্টার অব সোস্যাল অ্যাকটিভিশন ও এইচইকেএস যৌথভাবে এই সংলাপের আয়োজন করে।
সংলাপে যশোর, সাতক্ষীরা, খুলনা ও কুষ্টিয়ায় দলিত ও আদিবাসী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করা বিভিন্ন সংগঠনের কর্মকর্তারা অংশ নেন।

আরও পড়ুন