সাগরে লঘুচাপ, তাপ তাড়াবে বৃষ্টি

আপডেট: 07:47:26 19/08/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : ভাদ্রের শুরু থেকে দেশের বিস্তীর্ণ অঞ্চলে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। টানা কয়েকদিন ধরে বৃষ্টি না থাকায় অস্বস্তিকর গরম অনুভূত হচ্ছে।
তবে সোমবার থেকে বৃষ্টির আভাস দিয়ে আবহাওয়া অধিদপ্তর বলছে, এর ফলে তাপপ্রবাহ প্রশমিত হয়ে কমবে গরমের তীব্রতা।
আবহাওয়াবিদরা বলছেন, চলতি সপ্তাহের অধিকাংশ দিনই বৃষ্টি থাকতে পারে। এ সপ্তাহের ২২ আগস্ট সারা দেশে উদযাপিত হবে ঈদুল আজহা।
এদিকে সাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ায় সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্কতা সঙ্কেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।
আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, রোববার রাজশাহী, পাবনা, বগুড়া, ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চুয়াডাঙ্গা অঞ্চলসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।
এদিন সর্বোচ্চ ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুর ও ঠাকুরগাঁওয়ে। রাজধানীতে তাপমাত্রা উঠেছে ৩৪ ডিগ্রি সেলসিয়াস।
বর্ষা মৌসুমে গত ১৯ জুলাই ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ওইদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রংপুরের রাজাহারহাটে ৩৯ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, “রোববারও অনেক জায়গায় বৃষ্টি হয়েছে। তাতে তাপমাত্রা কমছে। সোমবারও ঢাকাসহ অধিকাংশ এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ধীরে ধীরে তাপপ্রবাহ কমবে। এ ধারা অব্যাহত থাকতে পারে।”
সোমবারের পূর্বাভাসে বলা হয়েছে- খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে। এতে সারাদেশে দিনের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং রাতের তাপমাত্রাও সামান্য কমবে।

সাগরে ৩ নম্বর সতর্কতা
আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল রয়েছে। উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে।
আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, ঝড়ো হাওয়ার শঙ্কায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
সূত্র : বিডিনিউজ