যশোরে নিউজ নেটওয়ার্কের প্রকল্পের স্টার্ট আপ

আপডেট: 03:48:17 24/04/2018



img
img

স্টাফ রিপোর্টার : নারী অধিকার সুরক্ষাকারীদের সহায়তায় নিউজ নেটওয়ার্ক গৃহীত তিন বছর মেয়াদী প্রকল্পের স্টার্ট-আপ ওয়ার্কশপ মঙ্গলবার সকালে যশোরের বাঁচতে শেখা মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
ওয়ার্কশপে প্রধান অতিথি ছিলেন যশোরের জেলা প্রশাসক আব্দুল আওয়াল। বিশেষ অতিথি ছিলেন যশোর সদর উপজেলা নির্বাহী অফিসার এসএম আরিফুজ্জামান।
নিউজ নেটওয়ার্ক-এর প্রধান সম্পাদক ও প্রধান নির্বাহী শাহিদুজ্জামানের সভাপতিত্বে এতে অন্যদের মধ্যে আলোচনা করেন দৈনিক গ্রামের কাগজ সম্পাদক মবিনুল ইসলাম মবিন, প্রেসক্লাব যশোরের সম্পাদক এসএম তৌহিদুর রহমান, যশোর সাংবাদিক ইউনিয়ন সভাপতি সাজেদ রহমান, নিউজ নেটওয়ার্ক-এর প্রোগ্রাম স্পেশালিস্ট রেজাউল করিম এবং আঞ্চলিক কোঅর্ডিনেটর ফারাজী আহমেদ সাঈদ বুলবুল।
ওয়ার্কশপে সাংবাদিক, ধর্মীয় নেতা এবং বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।
নিউজ নেটওয়ার্কের প্রধান সম্পাদক শাহিদুজ্জামান বলেন, ‘সংবিধানে নারী-পুরুষের সমানাধিকারের কথা বলা হলেও বাংলাদেশের সমাজ ব্যবস্থায় চরম বৈষম্য বিরাজমান। ৮০ শতাংশ নারী কোন না কোনভাবে নির্যাতনের শিকার হচ্ছে।’
তিনি সহিংসতার নানা ধরনের উল্লেখ করে বলেন, ‘সব থেকে বেশি হচ্ছে ইভটিজিং। এটা এমন পর্যায়ে গেছে যে তৃতীয়-চতুর্থ শ্রেণির ছাত্রীরা পর্যন্ত আত্মরক্ষার্থে দৌড়ে পুকুরে ঝাঁপ দিচ্ছে, আত্মহত্যা করছে। এর প্রতিবাদ করতে গেলে অনেকে হত্যারও শিকার হচ্ছে। অগ্রহণযোগ্য সামাজিক আচরণ, আইন প্রয়োগে দুর্বলতা, রাজনৈতিক হস্তক্ষেপ এবং মানবাধিকার কর্মীদের যথাযথ ভূমিকা পালন না করার কারণে এটা হচ্ছে।’
ওয়ার্কশপে জানানো হয়, নারী ও মেয়েদের মানবাধিকার নিয়ে কর্মরত নারী সাংবাদিকদের ফেলোশিপ, সাংবাদিকদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ, কর্মশালা, ক্ষতিগ্রস্ত মানবাধিকার কর্মীদের চিকিৎসা, আইনগত সহায়তা প্রদানসহ যে কোনো হুমকির সম্মুখিন হলে তিনি ও তার পরিবারকে সাময়িকভাবে অন্যত্র পুনর্বাসনের ব্যবস্থা রয়েছে প্রকল্পটিতে। এছাড়া মানবাধিকার বিশেষ করে নারী ও মেয়েশিশুদের অধিকার বিষয়ে সচেতনতামূলক অন্যান্য কর্মসূচিও পালন করা হবে।