আলুর নানা পদ

আপডেট: 02:57:14 28/02/2018



img

আফরোজা নাজনীন : শুধু লবণ মিশিয়েই খাওয়া যায়। আলুর স্বাদ এমনই। বাজারে এখন পাওয়া যাচ্ছে নানা রকম আলু। দেশি-বিদেশি যেকোনো ঘরানার খাবারেই আলু অনন্য। তেমন কিছু খাবারের রেসিপি :

স্পাইসি পটেটো চিজ মাঞ্চুরিয়ান
উপকরণ
পটেটো চিজ বলের জন্য : সেদ্ধ আলু ১ কাপ, ফেটানো ডিম ১টি, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, পনির কুচি আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, আদা বাটা আধা চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ ও লবণ স্বাদমতো।
মাঞ্চুরিয়ান সসের জন্য : পেঁয়াজ ১ কাপ (লেয়ার কাট), পেঁয়াজ পাতা কুচি ১ টেবিল চামচ, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, পাপরিকা আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, টমেটো পিউরি ১ টেবিল চামচ, সয়াসস ১ চা-চামচ, চিনি আধা চা-চামচ, কাঁচামরিচ ৩টি, তেল পরিমাণমতো ও লেবুর রস ১ চা-চামচ।
প্রণালি
প্রথমেই পটেটো চিজ বলের সব উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে ম্যারিনেট করে ছোট ছোট বল বানিয়ে নিন। বল বানানো হলে গরম তেলে ভেজে তুলে রাখুন। এবার আরেকটি কড়াইতে গরম তেলে পেঁয়াজ, আদা, রসুন বাটাসহ বাকি সব উপকরণ দিয়ে ভালো করে নেড়ে ভাজা বলগুলো দিয়ে কষিয়ে নিন। কষানো হয়ে গেলে কাঁচামরিচ ও গোলানো কর্নফ্লাওয়ার দিয়ে লেবুর রস ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন।

মিষ্টি আলুর পোলাও
উপকরণ
সবজির জন্য: মিষ্টি আলু ছোট কিউব করে কাটা ২৫০ গ্রাম, গাজর ছোট কিউব করে কাটা ১৫০ গ্রাম, মটরশুঁটি ১৫০ গ্রাম ও ডিম (ঝুরি করা) ৫টি।
পোলাওয়ের জন্য: রসুন কুচি ১ চা-চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া আধা টেবিল চামচ, কাঁচা মরিচ ৮-১০টি, বিরিয়ানি মসলা ১ টেবিল চামচ, আধা সেদ্ধ পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, সয়াসস ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো ও তেল পরিমাণমতো।
প্রণালি
গরম তেলে রসুন কুচি ভেজে, আদা বাটা দিয়ে নেড়ে সবজি দিয়ে ভাজুন। এতে চাল দিয়ে কষিয়ে নিন। লবণ ও বিরিয়ানি মসলা দিয়ে অল্প আঁচে ২০ মিনিট দমে রেখে দিন। ভাজা ঝুরি ডিম, গোলমরিচের গুঁড়া ও কাঁচা মরিচ দিন। কিছুক্ষণ দমে রেখে নামিয়ে পরিবেশন করুন।

আলুর চাট
উপকরণ
খোসাসহ আলু চৌকো কাটা ১ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, টমেটো কুচি ১ টেবিল চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, চিলি সস ২ চা-চামচ, তেঁতুলের সস ৩ চা-চামচ, চিনি আধা চা-চামচ, তেল ও লবণ পরিমাণমতো।
মাখানোর জন্য : ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, চিলি ফ্লেক্স আধা চা-চামচ, চাট মসলা ১ চা-চামচ, ভাজা ঝুরি ২ টেবিল চামচ, ভাজা বেসনের ছোট ঝুরি ২ টেবিল চামচ, টক দই ১ টেবিল চামচ ও বেদানা ২ চা-চামচ।
প্রণালি
গরম তেলে আলুগুলো লবণ দিয়ে ভেজে নিন। অন্য পাত্রে তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে বাকি সব মসলা কষিয়ে নিন। এবার এতে টমেটো কুচি দিয়ে ভাজা আলু দিন। চিলি সস, তেঁতুলের সস ও চিনি দিয়ে নামিয়ে নিন। এবার অন্য একটি পাত্রে মাখানোর সব উপকরণ একে একে দিয়ে ভালো করে মেখে নিন। মাখানো হয়ে গেলে ঝুরি ভাজা, টক দই ও বেদানা ছড়িয়ে পরিবেশন করুন মজাদার আলু চাট।

ঝাল–মিষ্টি আলু
উপকরণ
আলু সেদ্ধ (ফ্রেঞ্চ ফ্রাইয়ের মতো করে কাটা) ২ কাপ, ময়দা ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ চা-চামচ, তেল পরিমাণমতো ও লবণ স্বাদমতো।
সসের উপকরণ : রসুন কুচি আধা চা-চামচ, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, চিলি ফ্লেক্স আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, চিলি সস ২ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, সয়াসস ১ চা-চামচ, চিনি আধা চা-চামচ, ভাজা তিল ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা-চামচ, তেল পরিমাণমতো।
প্রণালি
আলুতে ময়দা, লবণ ও কর্নফ্লাওয়ার মেখে গরম ডুবো তেলে ভেজে নিন। অন্য পাত্রে তেল গরম করে রসুন কুচি ভেজে নিন। এবার আদা, রসুন বাটাসহ সসের বাকি সব উপকরণ দিয়ে ভালো করে নেড়ে নিতে হবে। ভাজা আলু দিয়ে কষিয়ে নিন। হয়ে গেলে লেবুর রস ও তিল ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন।

আলুর ডাল
উপকরণ
আলু সেদ্ধ (আধা ভাঙা) ২ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজ ও রসুন বাটা আধা চা-চামচ, আদা বাটা দেড় চা-চামচ, মরিচগুঁড়া ২ চা-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, জিরা বাটা দেড় চা-চামচ, ধনে বাটা দেড় চা-চামচ, আস্ত গরমমসলা (বড় ও ছোট এলাচি, দারুচিনি, লং ও তেজপাতা) পরিমাণমতো, কাঁচা মরিচ ও ধনেপাতা পরিমাণমতো, পাঁচফোড়ন সিকি চা-চামচ, লবণ ও তেল পরিমাণমতো।
প্রণালি
গরম তেলে পাঁচফোড়ন দিয়ে তাতে পেঁয়াজকুচি ভেজে নিন। এবার পেঁয়াজ বাটা ও বাকি সব মসলা অল্প পানি দিয়ে কষিয়ে সেদ্ধ আলুগুলো দিন। আলু কষানো হলে পানি দিয়ে ঢেকে দিন। বলক উঠে ঝোল ঘন হয়ে এলে কাঁচা মরিচ ও ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিন।

মিষ্টি আলুর পানতোয়া
উপকরণ
পানতোয়ার জন্য : সেদ্ধ মিষ্টি আলু ৩০০ গ্রাম, বেকিং পাউডার ২ চা-চামচ, ময়দা দেড় কাপ ও সয়াবিন তেল ১ চা-চামচ।
শিরার জন্য : পানি ৩ কাপ, চিনি ২ কাপ ও এলাচি ৪টি।
ভাজার জন্য : তেল পরিমাণমতো।
প্রণালি
প্রথমেই চিনি, এলাচি ও পানি দিয়ে শিরা করে নিতে হবে। সেদ্ধ মিষ্টি আলু চটকে নিন। বেকিং পাউডার ও ময়দা মিশিয়ে ভালো করে মেখে নিন। এবার এতে সয়াবিন তেল দিয়ে ময়ান করে গোল গোল মিষ্টি বানিয়ে নিন। গরম ডুবো তেলে মিষ্টি লাল করে ভেজে নিয়ে শিরাতে ঢেলে দিন। কিছুক্ষণ পর উঠিয়ে পরিবেশন করুন।

মিষ্টি আলুর প্যানকেক
উপকরণ
মিষ্টি আলু ১ কাপ (মিহি ভর্তা), ডিম ২টি, দুধ আধা কাপ, মধু ২ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ, ময়দা আধা কাপ, বেকিং পাউডার আধা চা-চামচ, দারুচিনি গুঁড়া আধা চা-চামচ ও লবণ স্বাদমতো।
প্রণালি
মিষ্টি আলু, ডিম একসঙ্গে মিশিয়ে নিয়ে দুধ ও মধু দিন। এরপর ভ্যানিলা এসেন্স, ময়দা, লবণ, বেকিং পাউডার ও দারুচিনি গুঁড়া দিন। ভালো করে মেখে মিশ্রণ তৈরি করে নিন। খানিকটা নিয়ে তেল ব্রাশ করা গরম প্যানে প্যানকেক বানিয়ে নিয়ে মধু ছড়িয়ে পরিবেশন করুন।
সূত্র : প্রথম আলো