লেখক তপন চক্রবর্তীকে জবাই করার হুমকি

আপডেট: 08:52:21 17/07/2018



img

মাগুরা প্রতিনিধি : বাংলা একাডেমির সাবেক উপপরিচালক ও আজীবন সদস্য বিজ্ঞান লেখক, শিক্ষাবিদ, সাহিত্যিক তপন চক্রবর্তীকে জবাই করে হত্যার হুমকি দিয়েছে অজ্ঞাত এক ব্যক্তি। এ ব্যাপারে তিনি মাগুরা সদর থানায় জিডি করেছেন।
তপন চক্রবর্তী জানান, গত ১৬ জুলাই সকালে ৮৮০১৭৬৩১৫৩৮৯৯ নম্বর থেকে ফোনে এক ব্যক্তি জানতে চান যে, তিনি ‘কোথা থেকে কেমন করে এলাম’ গ্রন্থের লেখক কিনা। তিনি হ্যাঁ-সূচক জবাব দিলে, ফোনকারী তাকে বলেন, ‘আপনি উক্ত বইতে বানর থেকে মানুষের জন্ম হয়েছে বলে ধর্মবিরোধী কথা লিখেছেন।’ প্রতি উত্তরে তিনি বলেন, ‘আমি কোথাও এ ধরনের কথা লিখিনি।’ ফোনকারী বলেন, ‘আমরা সরকারকে এই বই ব্যান্ড করতে বলবো। না হলে আন্দোলনে যাবো।’ এই কথা বলার পর ফোনকারী সংযোগ বিচ্ছিন্ন করে দেন।
তিনি জানান, এর কিছুক্ষণ পর ওই নাম্বার থেকে আবার ফোন করে একই ব্যক্তি হুমকি দিয়ে বলেন, ‘আপনি কোনো ধর্ম মানেন না। আপনাকে বাঁচিয়ে রাখা ঠিক হবে না। আমরা জেনেছি আপনি মাগুরায় বসবাস করেন। আপনাকে জবাই করে হত্যা করা হবে।’
হত্যার হুমকির ব্যাপারে তপন চক্রবর্তী সদর থানায় জিডি করেছেন। এছাড়া আজ মঙ্গলবার সকালে মাগুরার পুলিশ সুপার খান মোহাম্মদ রেজোয়ানের সঙ্গে দেখা করে বিষয়টি তাকে অবগত করেছেন।
মাগুরার পুলিশ সুপার খান মোহাম্মদ রেজোয়ান জানান, তপন চক্রবর্তী জিডি করেছেন এবং তাকে ফোনে হত্যার হুমকির ঘটনাটি অবহিত করেছেন। বিষয়টি তিনি গুরুত্বের সাথে দেখছেন বলে জানান।
ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিদ্যায় স্নাতকোত্তর তপন চক্রবর্তী দেশের বিভিন্ন স্কুল, কলেজে শিক্ষকতা করেছেন। তিনি বাংলা একাডেমির সাবেক উপ-পরিচালক, আজীবন সদস্য এবং ফেলো। এছাড়া তিনি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক শিক্ষা উন্নয়ন প্রোজেক্টের ইনস্ট্র্যাকশন্যাল ম্যাটেরিয়ালস ডেভেলপমেন্ট বিষয়ক স্থানীয় শিক্ষা উপদেষ্টা।
শিশু কিশোরদের নিয়ে বিভিন্ন গল্প, কল্পকাহিনি, বিজ্ঞান বিষয়ক লেখা, প্রবন্ধন সংকলন, সংকলন, সম্পাদনা, অনুবাদ, জীবনী, মুক্তিযুদ্ধবিষয়ক কয়েক শত বই প্রকাশিত হয়েছে তপন চক্রবর্তীর। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের পাঠ্যবইয়ে তার বিজ্ঞানবিষয়ক লেখা অন্তর্ভুক্ত করা হয়েছে।
তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও শিশু একাডেমি সাহিত্য পুরস্কারসহ বহু পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন।

আরও পড়ুন