চালু হলো বেনাপোল বন্দর বাইপাস সড়ক

আপডেট: 08:11:33 20/02/2018



img

স্টাফ রিপোর্টার : বেনাপোল বন্দরের পণ্য জট কমাতে কাস্টমস কর্তৃপক্ষ বন্দরের দুই নাম্বার নিয়ন্ত্রণ গেট চালু করেছে।
মঙ্গলবার দুপুরে বন্দরের বাইপাস সড়কের ছোটআঁচড়ায় বেনাপোল কাস্টম হাউসের কমিশনার বেলাল হোসাইন চৌধুরী ও পৌরসভার মেয়র আশরাফুল আলম লিটন ফিতে কেটে গেটটি উদ্বোধন করেন। কাস্টমসের এ গেট উদ্বোধনের মাধ্যমে দীর্ঘ চার বছর পর চালু করা হলো বাইপাস সড়কটি।
এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কাস্টমস কমিশনার বেলাল হোসাইন চৌধুরী তার বক্তব্যে বলেন, ‘দিন দিন এ পথে প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে বাণিজ্য বাড়ছে। কিন্তু কিছু অবকাঠামোগত সমস্যার কারণে বাণিজ্য ব্যাহত হচ্ছিল। বিশেষ করে যানজটে পণ্য পরিবহনে সমস্যা ও পথচারীদের ভোগান্তি হচ্ছিল।’
বন্দরের বাইপাস সড়কে কাস্টমস নিয়ন্ত্রণ গেট অফিস উদ্বোধনে এসব সমস্যার অধিকাংশ অবসান হবে উল্লেখ করে তিনি বৈধ ব্যবসায়ীদের সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়ে সবার সহযোগিতা কামনা করেন। বাইপাস সড়কটি চালু হওয়াতে আমদানি-রপ্তানিতে গতিশীলতা বৃদ্ধিসহ যানজট কমে আসবে বলে তিনি আশা করেন।
বেনাপোল কাস্টম হাউসের ডেপুটি কমিশনার মোহাম্মদ মারুফুল রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে পৌরসভার মেয়র আশরাফুল আলম লিটন ছাড়াও বক্তব্য রাখেন বন্দরের পরিচালক আমিনুল ইসলাম, কাস্টমসের অতিরিক্ত কমিশনার জাকির হোসেন, যুগ্ম কমিশনার আ আ ম আমীমুল ইহসান, বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন প্রমুখ।
বন্দর থেকে আমদানি পণ্য খালাসের পর বেনাপোল কাস্টমস হাউজের সামনে কাস্টমস ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) যৌথভাবে বাঁশকল গেট বসিয়ে কাগজপত্রের পরীক্ষা করে। এতে মহাসড়কে সব সময় যানজট লেগে থাকে। এছাড়া এই যুগেও বাঁশের তৈরি নিরাপত্তা গেট নিয়ে বিভিন্ন মহলে সমালোচিত রয়েছে।
বাইপাস সড়কে কাস্টমস নিরাপত্তা গেট স্থাপনে দ্রæত বাণিজ্য স¤প্রসারণ ও নিরাপত্তার ক্ষেত্রে বড় ভূমিকা রাখবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।