সাদা ভাত চিনি লবণ ‘সাদা বিষ’

আপডেট: 02:35:39 28/05/2018



img

সুবর্ণভূমি ডেস্ক : অতিরিক্ত সাদা ভাত, চিনি ও লবণ গ্রহণ করলে শরীরের স্থূলতা বেড়ে যায়; যা পরবর্তী সময়ে স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। এ কারণে পুষ্টিবিদেরা এই তিনটিকে ‘সাদা বিষ’ হিসেবে অভিহিত করেছেন। শরীর সুস্থ রাখতে এই তিনটি জিনিস কম গ্রহণের পরামর্শ দেন তারা।
খুলনা নগরের সিএসএস আভা সেন্টারে আজ রোববার ‘দ্বিতীয় জাতীয় পুষ্টি কর্মপরিকল্পনা অবহিতকরণ কর্মশালা’ শীর্ষক অনুষ্ঠানে এসব কথা বলেন পুষ্টিবিদেরা। জাতীয় পুষ্টি পরিষদ ওই কর্মশালার আয়োজন করে।
কর্মশালায় জানানো হয়, সরকার ২০২৫ সালের মধ্যে দেশ থেকে অপুষ্টি দূর করতে ২০১৬ থেকে ২০২৫—দশ বছর মেয়াদি একটি মহাপরিকল্পনা গ্রহণ করেছে। পুষ্টি সম্পর্কে দেশের জনসাধারণের যথাযথ জ্ঞান না থাকার কারণে বহু মানুষ পুষ্টিহীনতায় ভুগছে। কিন্তু দেশেই উৎপাদিত মাছ, মাংস, শাকসবজি পরিমাণমতো গ্রহণ করে সহজেই পুষ্টির অভাব দূর করা সম্ভব।
অনুষ্ঠানে বক্তারা বলেন, রাষ্ট্রের ১৭টি মন্ত্রণালয় পুষ্টি কর্মসূচি নিয়ে কাজ শুরু করেছে। সবার সম্মিলিত প্রচেষ্টায় দেশ থেকে ২০২৫ সালের মধ্যে অপুষ্টি দূর করা সম্ভব হবে। জনসাধারণকে তাদের বয়স অনুযায়ী সুষম খাবার গ্রহণে উদ্বুদ্ধ করতে পারলেই এই পরিকল্পনায় সফলতা আসবে।
কর্মশালায় প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ ফারুক হোসেন। স্বাস্থ্য বিভাগের পরিচালক মো. আবদুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন জাতীয় পুষ্টি পরিষদের মহাপরিচালক শাহনেওয়াজ, বিশ্ব খাদ্য কর্মসূচির পুষ্টি বিভাগের প্রধান মনিক বেউন ও পরিবার পরিকল্পনা বিভাগের পরিচালক ব্রজগোপাল ভৌমিক।
কর্মশালায় খুলনা বিভাগের বিভিন্ন দপ্তরের সরকারি-বেসরকারি বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সূত্র : প্রথম আলো