চীন প্রভাবিত করবে, সফররত আওয়ামী নেতাদের আশা

আপডেট: 05:16:10 25/09/2017



img

সুবর্ণভূমি ডেস্ক : চীন সফররত আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক বিপ্লব বিড়ুয়া বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের সমস্যার স্থায়ী সমাধানে দেশটিকে প্রভাবিত করবে চীন।
বিপ্লব বড়ুয়া জানান, আজ সোমবার চীনের রাজধানী বেইজিংয়ে সফররত আওয়ামী লীগের ১৮ সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে একথা জানান চীনা কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ভাইস মিনিস্টার লি জুন। আওয়ামী লীগের পক্ষ থেকে বৈঠকে নেতৃত্ব দেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল ফারুক খান।
বৈঠকে চলমান রোহিঙ্গা সংকটের কথা বিস্তারিতভাবে চীনের নেতাদের সামনে তুলে ধরেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান ও যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মণি। সেই সঙ্গে রোহিঙ্গাদের ওপর পরিচালিত বর্বর নিপীড়ন, নির্যাতন বন্ধ করার জন্য চীন সরকারে সহযোগিতা কামনা করেন তারা।
রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানের জন্য চীন সরকারকে কার্যকর ভূমিকা পালনের আহ্বানও জানান আওয়ামী লীগের নেতারা।
জবাবে চীনের ভাইস মিনিস্টার লি জুন বলেন, তারা রোহিঙ্গা সংকট এবং শরণার্থীদের সমস্যা সম্পর্কে সম্পূর্ণ অবগত রয়েছেন। তারা এ সমস্যা শান্তিপূর্ণ উপায়ে স্থায়ী সমাধানের জন্য মিয়ানমার সরকারকে বলেছেন।
প্রতিনিধিদলকে লি জুন আরো বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের মানবিক আচরণের প্রতি তাদের সম্মান রয়েছে। এ কারণে তারা প্রধানমন্ত্রীর উদ্যোগের প্রতি সম্মান জানিয়ে আগামী ২৭ সেপ্টেম্বর বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের জন্য ত্রাণ পাঠাবে। ত্রাণের মধ্যে থাকবে কম্বল ও তাঁবু।
বিপ্লব বড়ুয়ার দেওয়া তথ্যমতে, চীন তাদের সহায়তা চলমান রাখবে। একই সঙ্গে তারা জানিয়েছে, রোহিঙ্গা শরণার্থীরা যাতে নিরাপত্তা নিয়ে এবং তাদের মর্যাদার সঙ্গে মিয়ানমার ফিরে যেতে পারে এ জন্য তারা আন্তরিকভাবে আন্তর্জাতিক পরিমণ্ডলে ইতিবাচক ভূমিকা রাখবে।
বৈঠকে আরো ছিলেন আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সদস্য অসীমকুমার উকিল, আফজাল হোসেন, শ ম রেজাউল করিম, দেলোয়ার হোসেন, ড. শাম্মী আহমদ, নির্বাহী সদস্য নজিবুল্লাহ হিরু, রিয়াজুল কবির কাওসার, দীপংকর তালুকদার, উপাধ্যক্ষ রেমণ্ড আরেং, সংসদ সদস্য হাবিবে মিল্লাত প্রমুখ।
সূত্র : এনটিভি

আরও পড়ুন