কাজ শুরু করলেন বেনাপোল বন্দরের হ্যান্ডলিং শ্রমিকরা

আপডেট: 03:35:44 21/01/2018



img
img

স্টাফ রিপোর্টার : বকেয়া মজুরির দাবিতে রোববার পাঁচ ঘণ্টা কাজ বন্ধ রাখার পর বেনাপোল স্থলবন্দরে হ্যান্ডলিং শ্রমিকদের (এক অংশের) কর্মবিরতি প্রত্যাহার করে নিয়েছেন। বন্দরের পরিচালক ও শ্রমিকদের মধ্যে এক বৈঠকে ফলপ্রসূ আলোচনার পর শ্রমিকরা বেলা দুইটা থেকে কাজে যোগ দেন।
এর আগ সকাল দশটা থেকে অনির্দিষ্টকালের জন্য বন্দরে লোড আনলোড বন্ধ রাখেন শ্রমিকরা। ফলে সকাল থেকে কোনো কাজ হয়নি বন্দরে। তীব্র পণ্যজটের সৃষ্টি হয় বন্দর এলাকায়।
বেনাপোল বন্দরের হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রাশেদ আলী জানান, বন্দরে ম্যানুয়াল সাইটে পণ্য লোড-আনলোডে শ্রমিকদের মজুরি টনপ্রতি সাড়ে ১৭ টাকা। গত তিন মাস যাবত তারা কোনো মজুরি পাচ্ছেন না। বকেয়া মজুরি না পাওয়ার কারণে তারা সকালে অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেন। পরে বন্দর কর্তৃপক্ষের আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার করে নেওয়া হয়েছে।
বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত পরিচালক (ট্রাফিক) আমিনুল ইসলাম বলেন, ‘গত ডিসেম্বরে ‘ড্রপ কমিনিউকেশন’ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান বন্দরের হ্যান্ডলিং কাজ পেয়েছেন। তারা কেনো শ্রমিকদের মজুরি পরিশোধ করেনি তা আমার জানা নেই। বকেয়া মজুরির দাবিতে আজ সকাল দশটা থেকে হ্যান্ডলিং শ্রমিকরা বন্দরে কাজ বন্ধ রাখে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়। পরে শ্রমিকদের সাথে এক বৈঠকে তাদের ন্যায্য মজুরি পরিশোধের ব্যাপারে চেয়ারম্যান মহোদয় নিজেই আশ্বাস দেন। এতে আশ্বস্ত হয়ে শ্রমিকরা বেলা দুইটায় কর্মবিরতি প্রত্যাহার করে কাজে যোগ দিয়েছেন। বন্দর এখন সচল রয়েছে।’

আরও পড়ুন