আট আগ্নেয়াস্ত্রসহ নয় বনদস্যু গ্রেফতার

আপডেট: 07:57:59 21/08/2018



img

খুলনা অফিস : সুন্দরবনের বনদস্যু জাকির বাহিনীর নয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। এ সময় আটটি আগ্নেয়াস্ত্র ও ১৪৮ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে।
সোমবার সন্ধ্যায় সুন্দরবনের সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার ফরেস্ট অফিসের পূর্ব দিকে মালঞ্চ নদী থেকে তাদের গ্রেফতার করা হয়।
র‌্যাব-৬ এর স্পেশাল কোম্পানি কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মো. এনায়েত হোসেন মান্নান জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব সদস্যরা জানতে পারেন, বনদস্যু জাকির বাহিনীর সদস্যরা সাতক্ষীরা রেঞ্জের শ্যামনগর উপজেলার ফরেস্ট অফিসের পূর্ব দিকে আনুমানিক তিন কিলোমিটার দূরত্বে মালঞ্চ নদীর পাশে সুন্দরবনের মধ্যে ডাকাতি করার জন্য অবস্থান করছে। এই তথ্যের ভিত্তিতে তার নেতৃত্বে একটি দল  সোমবার শেষ বিকেলে তাদের সঠিক অবস্থান শনাক্ত করতে সক্ষম হয়। বিকেল আনুমানিক ছয়টায় তারা জলদস্যু দলটিকে চারদিক থেকে ঘিরে ফেলে। র‌্যাবের উপস্থিতি টের পেয়ে বনের ভেতরে তারা পালানোর চেষ্টা করে। তাদের ভীতি প্রদর্শনের জন্য শটগানের আট রাউন্ড ফাঁকা গুলি ছোড়া হয়। সেখান থেকে নয় ডাকাতকে গ্রেফতার করতে সক্ষম হয় র‌্যাব।
গ্রেফতারের পর তাদের দেখানো মতে সাতটি অত্যাধুনিক বিদেশি বন্দুক ও একটি এয়ার রাইফেল উদ্ধার করা হয়। ওই স্থান থেকে ৮৯ রাউন্ড বন্দুকের কার্তুজ ও ৫৮ রাউন্ড পয়েন্ট ২২ বোরের গুলিও উদ্ধার করা হয়েছে ।
গ্রেফতার বনদস্যুরা হলেন, সাতক্ষীরার শ্যামনগরের টেংরাখালি গ্রামের আবদুল মজিদের ছেলে জাকির (২৩), মাদারীপুরের কালিকাপুর গ্রামের আবদুল হাই আকনের ছেলে সবুজ আকন, সাতক্ষীরা শ্যামনগরের ধুমঘাট গ্রামের মৃত মজিদ গাজীর ছেলে ওমর ফারুক, একই উপজেলার কালিঞ্চে গ্রামের মৃত এন্তাজ সরদারের ছেলে মতলেব সরদার, দাতিনাখালি গ্রামের আবদুল গনি সানার ছেলে শাহ আলম সানা, বাগেরহাটের কাড়াপাড়া গ্রামের আলী আকবর শেখের ছেলে এসএম মিজানুর রহমান ওরফে রুবেল (৩২), নওগাঁর ডাকাহাট গ্রামের মৃত আয়েজ উদ্দিনের ছেলে মো. রফিকুল ইসলাম (৩৮), সাতক্ষীরার কালিগঞ্জের গড়ুইমহল গ্রামের মো. জহির শেখের ছেলে মো. হাফিজুর রহমান (২৫) এবং খুলনার বটিয়াঘাটার নোয়ালতলা গ্রামের নেয়ামত শেখের ছেলে মোস্তাকিন (২৮)।
গ্রেফতার জাকির বাহিনীর সদস্যরা দীর্ঘদিন ধরে জেলে, বাওয়ালী, মৌয়ালী ও মৎস্য ব্যবসায়ীদের জিম্মি করে অত্যাচার-নির্যাতন করে ডাকাতি, লুণ্ঠন, মুক্তিপণ আদায়সহ নানা অপরাধ সংঘটিত করে আসছে। তাদের বিরুদ্ধে সাতক্ষীরার শ্যামনগর থানায় ডাকাতির প্রস্তুতি ও অস্ত্র আইনে পৃথক দুটি মামলা করা হয়েছে।

আরও পড়ুন