অধ্যাপক শরীফ হোসেন স্মরণে সভা

আপডেট: 07:48:21 04/02/2018



img

স্টাফ রিপোর্টার : বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজসেবক অধ্যাপক শরীফ হোসেনের ১১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে যশোরে স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
রোববার বিকেলে প্রেসক্লাব যশোর মিলনায়তনে এ স্মরণসভার আয়োজন করা হয়। তার নিজ হাতে প্রতিষ্ঠিত সেবাধর্মী সংগঠন সন্দীপন এ সভার আয়োজন করে।
সন্দীপনের সহসভাপতি ইলিয়াছুর রহমানের সভাপতিত্বে স্মরণসভায় আরো আলোচনা করেন শিক্ষাবিদ ড. মোস্তাফিজুর রহমান, অধ্যক্ষ সুলতান আহমেদ, অধ্যক্ষ আফসার আলী, শিক্ষক তারাপদ দাস, ডা. অনিলকুমার বিশ্বাস, শিক্ষক নজরুল ইসলাম প্রমুখ।
স্মরণসভা পরিচালনা করেন সন্দীপনের সমন্বযক মুসফেকুর রহমান লিটন।
শিক্ষাবিদ, সমাজ সংস্কারক শরীফ হোসেন ১৯৩৪ সালের ১ জানুয়ারি যশোর জেলা শহরের খড়কীর এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে এমএ পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান লাভ করেন।
তিনি ১৯৬২ সালে মাইকেল মধুসূদন কলেজে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ১৯৭৫ সাল পর্যন্ত কর্মরত ছিলেন। অধ্যাপক শরীফ হোসেন ১৯৬২ সাল থেকে ১৯৮২ সাল পর্যন্ত টানা ২০ বছর যশোর ইনস্টিটিউট পাবলিক লাইব্রেরি সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি ১৯৬৭ সালের যশোর পাবলিক লাইব্রেরির পুরনো দ্বিতল ভবনে প্রথম বইমেলার আয়োজন করেন। ১৯৮০ সাল পর্যন্ত তিনি ৫২টি বইমেলার আয়োজন করেছেন।
২০০১ সালে সরকার কর্তৃক শ্রেষ্ঠ পাঠাগার সংগঠক হিসেবে শরীফ হোসেন পুরস্কৃত হন। ২০০২ সালে গ্রন্থাগার আন্দোলনের জন্য তিনি একুশে পদক অর্জন পান।
যশোরের খড়কী এলাকার এই কৃতী সন্তান ২০০৭ সালের ৪ ফেব্রুয়ারি ইন্তেকাল করেন।

আরও পড়ুন