'কী বলে করিব নিবেদন'

আপডেট: 04:41:23 21/11/2018



img

স্টাফ রিপোর্টার : শ্রাবণী সাহা টুসীর রবীন্দ্রসংগীতের এ্যালবাম “কী বলে করিব নিবেদন” প্রকাশিত হয়েছে জি সিরিজ মিউজিকের ইউটিউব চ্যানেলে।
এই অ্যালবামটিতে মোট দশটি গান রয়েছে। শ্রাবণীর শিল্পীজীবনের প্রথম অ্যালবামটি বের হয়েছে ভারতের বিখ্যাত সংগীত-ব্যক্তিত্ব দুর্বাদল চট্টোপাধ্যায়ের তত্ত্বাবধানে।
ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করা শ্রাবণী বর্তমানে একটি বেসরকারি সংস্থায় কর্মরত। দশ বছরের বেশি সময় ধরে ঢাকায় বসবাস করছেন। চাকরির পাশাপাশি শুদ্ধভাবে সংগীতচর্চা করে চলেছেন পুরোদমে। ছোটবেলা থেকেই গানের অনুরাগী শ্রাবণী যশোরের সাংস্কৃতিক অঙ্গনের পরিচিত মুখ। ছিলেন যশোর উদীচী শিল্পী গোষ্ঠীর সদস্য। যশোর উদীচী পরিচালিত মুনশী রইস উদ্দিন সংগীত আকাদেমীতে গান শেখা শুরু। যশোরের স্বনামধন্য শিক্ষক গৌরগোপাল হালদার, অর্ধেন্দুপ্রসাদ বন্দোপাধ্যায় এবং পরবর্তীকালে ঢাকায় অনুপ বড়ুয়ার কাছে তালিম নিয়েছে দীর্ঘদিন। রবীন্দ্রসংগীতের পাশাপাশি গণসংগীত থেকে কীর্তন সবকিছুতেই পারদর্শিতা রয়েছে তার।
বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী মিতা হকের ভাবশিষ্য তিনি। দীর্ঘদিন ধরে মিতা হকের সংগীত শিক্ষালয় 'সুরতীর্থ’-র সঙ্গে রয়েছেন।
মিতা হক বলেন, 'টুসী শুধু আমার ছাত্রী নয়, কন্যাসম। দীর্ঘদিন ধরে শুদ্ধভাবে সংগীতচর্চা করে চলেছে। সংগীতের মূলধারায় থাকার চেষ্টা করেছে সবসময়। শ্রোতের টানে গা ভাসিয়ে দেয়নি কখনই। সাংগঠনিক দক্ষতাও ওর অসাধারণ। ছোটবেলা থেকে মা ও বড়বোনের আদর্শে বেড়ে ওঠা টুসী সামাজিক, পারিবারিক দায়িত্ব পালনের পাশাপাশি সংগীতের প্রতি দায়বদ্ধতার জায়গা থেকেও নড়েনি কখনো। সেই মমতা, ভালোবাসার ছাপ ওর গানে সুস্পষ্ট। আমার সঙ্গে, আমার সংগীত শিক্ষালয় সুরতীর্থর সঙ্গে রয়েছে দীর্ঘদিন ধরে। সংগীতজীবনে প্রশিক্ষণ ও সান্নিধ্য পেয়েছে সংগীতগুরু ওয়াহিদুল হক, ড. সানজীদা খাতুনসহ অনেক গুণী মানুষের। প্রচারবিমুখ, প্রতিভাসম্পন্ন এই শিল্পীর গান শ্রোতার হৃদয় স্পর্শ করবে বলে প্রত্যাশা করি।'
শ্রাবণীর গানগুলো শুনতে পাবেন এই লিংকে- https://www.youtube.com/watch?v=2byVlMNVQ30
অ্যালবামটিতে রবীন্দ্রনাথের প্রচলিত-অপ্রচলিত মোট দশটি গান রয়েছে। গানগুলো হলো, ১. পুষ্পবনে পুষ্প নাহি, ২. আমারে ডাক দিল কে, ৩. তুমি বাহির থেকে, ৪. হৃদয় আমার প্রকাশ হলো, ৫. তোমরা যা বলো তাই বলো, ৬. সুখহীন নিশিদিন, ৭. তোমার সুরের ধারা, ৮. আমার মিলন লাগি, ৯. হেলাফেলা সারাবেলা, ১০. আমি কী বলে করিব নিবেদন।