আইএসের উচ্চপর্যায়ের নেতা সামি গ্রেফতার

আপডেট: 12:58:06 12/10/2021



img

সুবর্ণভূমি ডেস্ক: ইরাক বলছে, তারা এক অভিযানে জিহাদি গোষ্ঠী ইসলামিক স্টেটের অর্থ সংক্রান্ত প্রধান সামি জসিম আল-জাবুরিকে গ্রেফতার করেছে।
প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি জানিয়েছেন, ইরাকি বাহিনী 'দেশের সীমান্তের বাইরে চালানো এক জটিল নিরাপত্তা অভিযানে' ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠীর এই উচ্চ পর্যায়ের নেতাকে গ্রেফতার করেছে।
ইরাকের বাইরে কোথায় এ অভিযান চালানো হয়- তা বলেননি মি. কাদিমি।
তবে একজন ঊর্ধ্বতন ইরাকি সামরিক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, সামি জসিমকে আটক করা হয়েছে তুরস্কে।
তুরস্কের কর্তৃপক্ষ অবশ্য এখন পর্যন্ত এ ব্যাপারে কিছু জানায়নি।
তিনি বলছেন, সামি জসিম 'হাজি হামিদ' নামেও পরিচিত এবং তিনি এক সময় আইএসের নেতা আবু বকর আল-বাগদাদির ডেপুটি ছিলেন। আবু বকর আল-বাগদাদি দু্'বছর আগে নিহত হন।
সামি জসিমকে ধরার জন্য তথ্য পেতে যুক্তরাষ্ট্র এক সময় ৫০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছিল।
ইরাকি প্রধানমন্ত্রী বলেছেন, সামি জসিম আইএস-এর খুবই গুরুত্বপূর্ণ এক নেতা, তিনি এই চরমপন্থী গোষ্ঠীর আর্থিক তহবিলের দায়িত্বে ছিলেন।
ইরাস ও সিরিয়ার বিস্তীর্ণ অংশ যখন ইসলামিক স্টেটের দখলে ছিল তখন তেল, গ্যাস, পুরাতাত্ত্বিক নিদর্শন এবং খনিজ পদার্থ বিক্রি করে আইএস যে অর্থ আয় করতো তা তত্ত্বাবধান করতেন তিনি।
ইরাকি প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি গতকাল রোববার থেকে দেশটির নিরাপত্তার ক্ষেত্রে বড় একটি খবরের আভাস দিচ্ছিলেন, তবে সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ শেষ না হওয়া পর্যন্ত তিনি এর বিস্তারিত প্রকাশ করছিলেন না।
তবে আজ তিনি এক টুইটে জানান যে, সামি জসিমকে গ্রেফতার করা হয়েছে।
দুই বছর আগে মার্কিন বিশেষ বাহিনীর অভিযানে আবু বকর আল বাগদাদি নিহত হওয়ার পর থেকে সামি জসিম আইএসের নতুন নেতা আমির মোহাম্মদ সাঈদ আবদুল রহমান আল-মওলার ঘনিষ্ঠ ছিলেন।
একজন শীর্ষ আইএস নেতার এই গ্রেফতারের খবর এলো ইরাকে সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ শেষ হ্ওয়ার একদিন পর।
ইরাক ইসলামিক স্টেট গোষ্ঠীর দখলমুক্ত হলেও তারা এখনো সেখানে নিয়মিত হামলা চালিয়ে যাচ্ছে এবং দেশটির স্থিতিশীলতার জন্য এক বড় হুমকি।
সূত্র: বিবিসি

আরও পড়ুন