আজ থেকে তিনদিনজুড়ে খুবিতে ভর্তি পরীক্ষা

আপডেট: 01:53:17 03/11/2016



img

খুলনা অফিস : খুলনা বিশ্ববিদ্যালয়ে আজ বৃহস্পতিবার শুরু হচ্ছে ভর্তি পরীক্ষা। চলবে তিনদিন।
ভর্তি পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি শেষ হয়েছে। এবার ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে স্নাতক/স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য ছয়টি স্কুল ও একটি ইনস্টিটিউটের আওতায় ২৮টি ডিসিপ্লিনে মোট এক হাজার ২১১টি আসনের বিপরীতে ৩৬ হাজার ৯৪০ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অবতীর্ণ হতে যাচ্ছেন।
এদিকে, এবার ভর্তি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীরা বই, ব্যাগ, মোবাইল ফোনসহ কোনো ধরনের ইলেট্রনিক ডিভাইস নিয়ে ঢোকার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন কর্তৃপক্ষ। তবে শুধু বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীববিজ্ঞান স্কুলের পরীক্ষার্থীরা পরীক্ষার হলে ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন।
নিরাপত্তা ব্যবস্থাসহ সার্বিক বিষয় নিয়ে গৃহীত সিদ্ধান্তের মধ্যে যানজট নিরসনের ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। ভর্তি পরীক্ষার তিনদিন গল্লামারী ব্রিজ থেকে জিরোপয়েন্ট পর্যন্ত সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে।
এদিকে, ক্যাম্পাস ও ক্যাম্পাসের আশপাশের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় অতিরিক্ত পুলিশ, গোয়েন্দা, র‌্যাব ও সাদা পোশাকে নিরাপত্তা সদস্যদের এবং বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি সদস্যরা নিয়োজিত থাকবেন। পরীক্ষা চলাকালে সব কেন্দ্রে ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করবেন।
অপরদিকে, ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য আসন বিন্যাস সম্পন্ন হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মূল কেন্দ্র ছাড়াও কেসিসি উইমেন্স কলেজ (রূপসা), রেভারেন্ড পলস ও হোপ পলিটেকনিক অ্যান্ড টেকনিক্যাল ইনস্টিটিউট এবং লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ, গল্লামারী, খুলনা উপ-কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। খুলনা বিশ্ববিদ্যালয় মূল কেন্দ্রে (রোল নম্বর-০০০১ থেকে ৫০২৮ পর্যন্ত) এবং কেসিসি উইমেন্স কলেজ উপ-কেন্দ্রে (রোল নম্বর- ৫০২৯ থেকে ৭০০৪ পর্যন্ত), রেভারেন্ড পলস স্কুল (সিএসএস), গল্লামারী উপ-কেন্দ্রে (রোল নম্বর-৭০০৫ থেকে ৮১৪১ পর্যন্ত), হোপ পলিটেকনিক অ্যান্ড টেকনিক্যাল ইনস্টিটিউট, গল্লামারী উপ-কেন্দ্রে (রোল নম্বর- ৮১৪২ থেকে ৮৯০৫ পর্যন্ত) এবং লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ, গল্লামারী উপ-কেন্দ্রে (রোল নম্বর-৮৯০৬ থেকে ৯৩৩২ পর্যন্ত) পরীক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের, দুপুর ১টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত জীববিজ্ঞান স্কুলের এবং বিকেল সাড়ে ৩টা থেকে ৫টা পর্যন্ত চারুকলা ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
৪ নভেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের এবং বেলা আড়াইটা থেকে বিকেল ৪টা পর্যন্ত সমাজবিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৫ নভেম্বর শনিবার ভর্তি পরীক্ষার শেষ দিন সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত কলা ও মানবিক স্কুলের এবং বেলা আড়াইটা থেকে বিকেল ৪টা পর্যন্ত আইন স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
ভর্তির আসন সংক্রান্ত বিস্তারিত তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে পাওয়া যাবে বলে খুবির পক্ষ থেকে জানানো হয়েছে।

আরও পড়ুন