আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার জিতল নড়াইলের সাদাত

আপডেট: 11:01:44 14/11/2020



img

সুবর্ণভূমি ডেস্ক : আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেয়েছে বাংলাদেশের কিশোর সাদাত রহমান। সাইবার বুলিং এবং সাইবার অপরাধ থেকে শিশুদের সুরক্ষা নিয়ে কাজ করে এই পুরস্কার জিতেছে নড়াইলের ১৭ বছরের কিশোর সাদাত। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্সের খবরে এ তথ্য জানানো হয়েছে।
নেদারল্যান্ডসে আয়োজিত এক অনুষ্ঠানে গতকাল শুক্রবার সাদাত রহমানকে পুরস্কৃত করা হয়। ২০১৩ সালে এই পুরস্কার বিজয়ী এবং পরবর্তী সময়ে শান্তিতে নোবেল জয়ী মালালা ইউসুফজাই অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে সাদাতকে পুরস্কার তুলে দেন।
একটি মোবাইল অ্যাপ তৈরি করেছে সাদাত রহমান, যেখানে কিশোর-কিশোরীরা অনলাইনে হয়রানি নিয়ে রিপোর্ট করতে পারে। সাদাতের অ্যাপ জনপ্রিয়তা পেতে শুরু করেছে। এরই মধ্যে শুধু নড়াইলেরই এক হাজার ৮০০ জন অ্যাপটি ব্যবহার করছে। তাচ্ছিল্যের শিকার হয়ে ১৫ বছর বয়সী এক স্কুলছাত্রীর আত্মহত্যার পথ বেছে নেওয়ার কথা শুনে অ্যাপ তৈরির অভিনব এই উদ্যোগ নেয় সাদাত।
সাদাতের সঙ্গে চূড়ান্ত তালিকায় স্থান পাওয়া অন্য দুই প্রতিযোগী ছিল মেক্সিকোর ইভান্না ওরতেজা সেরেট এবং আয়ারল্যান্ডের সিয়েনা ক্যাস্টেলন। এই পুরস্কারের অন্যতম পৃষ্ঠপোষক নোবেল শান্তি পুরস্কারপ্রাপ্ত আর্চ বিশপ ডেসমন্ড টুটু গত ২৯ অক্টোবর ওই তিন প্রতিযোগীর নাম ঘোষণা করেন।
২০০৫ সালে রোমে অনুষ্ঠিত নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের এক শীর্ষ সম্মেলন থেকে ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য এই পুরস্কার চালু করে কিডস রাইটস নামের একটি সংগঠন।

আরও পড়ুন