আমেরিকান স্ট্রবেরি চাষে টিপুর সফলতা

আপডেট: 02:31:30 12/02/2020



img
img

তারেক মাহমুদ, কালীগঞ্জ (ঝিনাইদহ) : কালীগঞ্জে স্ট্রবেরি চাষে সফলতা পেয়েছেন এসএম টিপু সুলতান নামে এক কৃষক।
মাত্র দুই কাঠা জমিতে উন্নত জাতের এ স্ট্রবেরির পরীক্ষামূলক চাষ করে সফল হন তিনি। এই অল্প জমি থেকে এ পর্যন্ত ৭০ হাজার টাকার স্ট্রবেরি বিক্রি করেছেন। আরো ৮০ হাজার টাকার ফল বিক্রি করতে পারবেন বলে আশা তার।
শৌখিন চাষি টিপু সুলতানের বাড়ি কালীগঞ্জ উপজেলার ত্রিলোচনপুর গ্রামে।
টিপু সুলতান জানান, ২০১৯ সালের অক্টোবর মাসের মাঝামাঝি আমেরিকার উন্নত জাতের এই স্ট্রবেরির চারা রোপণ করেন তিনি। মাত্র তিন মাস পর জানুয়ারির মাঝামাঝি থেকে ফল আসতে শুরু করে। জমি তৈরি, চারা কেনা, রোপণ ও পরিচর্যাসহ মোট ৩০ হাজার টাকা খরচ হয়েছে তার।
এর আগে শৌখিন এই কৃষক কালীগঞ্জ এলাকায় প্রথম লিলিয়াম ফুল বাণিজ্যিকভাবে চাষ করে সফলতা দেখান। এছাড়া দীর্ঘ ১৫ বছর ধরে রজনীগন্ধা, গাঁদা, জারবেরা, গোলাপ ও চন্দ্রমল্লিকাসহ নানা দেশি-বিদেশি ফুলের চাষ করে আসছেন তিনি।
টিপু সুলতান জানান, দেশে চাষ হওয়া সাধারণ স্ট্রবেরি হালকা টক হলেও তার চাষ করা ফল খেতে হালকা মিষ্টি ও সুস্বাদু। আকারও অন্য জাতের থেকে বড়। মাত্র দুই কাঠা এ জমিতে এক থেকে দুই দিন পর তিন থেকে চার কেজি স্ট্রবেরি ফল উঠছে। এই ফল ঢাকার আড়তে পাইকারি ৬০০ টাকা কেজি বিক্রি করছেন। পরীক্ষামূলক এ জাতের স্ট্রবেরি চাষ করে লাভ হওয়ায় আরো এক বিঘা জমিতে চাষ করবেন বলে জানান এই চাষি।