আম্পানে চুয়াডাঙ্গায় ফসলের ব্যাপক ক্ষতি

আপডেট: 06:56:36 21/05/2020



img
img

চুয়াডাঙ্গা প্রতিনিধি : সামুদ্রিক ঘূর্ণিঝড় আম্পান চুয়াডাঙ্গার ওপর দিয়ে সর্বোচ্চ ৮২ কিলোমিটার গতিতে বয়ে যায়। এর প্রভাবে এই জেলায় বৃষ্টিপাত হয় ১৪৮ মিলিমিটার। ঝড়ে অসংখ্য কাঁচা ঘরবাড়ি, ফসল, রাস্তার ধারের বড় বড় গাছ ও বিদ্যুতের খুঁটির ব্যাপক ক্ষতি হয়। রাতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকলেও সকালে কিছু কিছু এলাকায় সরবরাহ দেওয়া হয়।
চুয়াডাঙ্গা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, ঘূর্ণিঝড় আম্পানে কলা, আম, পান, লিচু, বোরো ধান, সবজি ও ডালসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। জেলায় এবার কলার চাষ হয়েছে এক হাজার ৮০৪ হেক্টর জমিতে। এর মধ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে ৬৬৪ হেক্টর জমির কলাগাছ।
এক হাজার ৯৮০ হেক্টর আমবাগানের মধ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে এক হাজার ১৭২ হেক্টর জমির গাছ। সাত হাজার ৩৭৫ হেক্টর জমিতে আবাদ হওয়া শাকসবজির মধ্যে সাত হাজার ৩৭৫ হেক্টর জমির সবজির ক্ষতি হয়েছে। এছাড়া পান, মুগডালসহ মাঠে থাকা অন্যান্য ফসলের উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। আউশের বীজতলা সম্পূর্ণ ডুবে গেছে। ৩১ হাজার ৭২৫ হেক্টর জমির।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আলী হাসান জানান, ঘূর্ণিঝড় আম্পানে জেলায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এখন ক্ষয়ক্ষতি নিরুপণের কাজ চলছে।
চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার জানান, ঘূর্ণিঝড় আম্পানের আঘাত মোকাবেলায় আগে থেকেই সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছিল।

আরও পড়ুন