আর্থিক সহায়তা : ৮০ জনের এক মোবাইল নাম্বার!

আপডেট: 04:20:44 07/07/2020



img

স্টাফ রিপোর্টার, বেনাপোল (যশোর) : করোনাভাইরাসের প্রাদুর্ভাবে প্রধানমন্ত্রীর তহবিল থেকে মানবিক সহায়তা কর্মসূচির আওতায় কর্মহীন লোকের আর্থিক সহায়তা প্রদানের নামের তালিকায় যশোরের শার্শা উপজেলায় ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। শার্শা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সরেজমিনে এ সব অভিযোগের বিষয়ে তদন্ত করা হচ্ছে।
প্রধানমন্ত্রীর তহবিল থেকে মানবিক সহায়তা কর্মসূচির আওতায় শার্শা উপজেলায় আট হাজার ৭০০ কর্মহীন লোককে তালিকাভুক্ত করা হয়, যাদের প্রত্যেককে আড়াই হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদান করা হবে। প্রথম পর্বে এই সহায়তা পাওয়ার কথা দুই হাজার ৭০০ লোকের। এখন প্রথম পর্বের সম্ভাব্য সুফলভোগী দুই হাজার ৭০০ জনের নামের তালিকা যাচাই-বাছাই চলছে। যাদের সিম কার্ড নেই তাদের সিম কার্ডের ব্যবস্থা করা হচ্ছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শার্শার ১১টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউপি সদস্যরা নামের তালিকা তৈরি করেন। অভিযোগ রয়েছে, নামের তালিকায় বেশিরভাগই ক্ষমতাসীন দলের কর্মী, ইউপি চেয়ারম্যান ও সদস্যদের আত্মীয়-স্বজনদের নাম দেওয়া হয়। তালিকায় কর্মহীনদের নাম দেওয়ার কথা থাকলেও অনেক ক্ষেত্রেই বিত্তবান ও ব্যবসায়ীদের নাম গেছে। এদের অনেকের একতলা, দোতলা পাকা বাড়িও রয়েছে।
খোঁজ নিয়ে জানা যায়, শার্শা উপজেলায় যে তালিকা করে জমা দেওয়া হয়েছে, তাদের অনেকেই কর্মহীন বা কোনোভাবেই দুস্থ না। আবার অনেকের জাতীয় পরিচয়পত্রের সঙ্গে ঠিকানার মিল নেই। নেই মোবাইল ফোন নম্বরও।
নামের তালিকায় স্থানীয় ইউপি সদস্য ও গ্রাম্য নেতাদের মোবাইল ফোন নম্বর ব্যবহার করে একাধিক ব্যক্তির নামে দেওয়া হয়েছে। শার্শার ডিহি ইউনিয়নের ৮০ জনের মোবাইল নাম্বার হিসেবে এক ইউপি সদস্যের নাম্বার দেওয়া হয়েছে। প্রায় সব ইউনিয়নের মেম্বাররা একাজ করেছেন; যা নিয়মবহির্ভুত। এ সব বিষয় জানাজানি হলে শার্শা উপজেলা প্রশাসন ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যদের দেওয়া নামের তালিকা বিভিন্নভাবে তদন্ত করে যাচাই বাছাই করছেন। তালিকায় অনেক অনিয়ম ধরা পড়ায় সংশ্লিষ্টরা ক্ষুব্ধ।
এ বিষয়ে শার্শা উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মো. লাল্টু মিয়া বলেন, আর্থিক সহায়তা প্রদানের নামের তালিকা সরকারের নির্দেশনার আলোকে নিয়ম মেনে আবারো প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হবে। এক্ষেত্রে কোনো অনিয়ম মানা হবে না।
শার্শা উপজেলা নির্বাহী অফিসার পুলককুমার মণ্ডল বলেন, তালিকায় যাদের নাম রয়েছে তা যাচাই-বাছাই করে তাদের সিম কার্ডের মাধ্যমে টাকা দেওয়া হবে। যাদের সিম কার্ড নেই তাদের দশ টাকা জমা দিয়ে ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে হবে। নিয়ম মেনেই প্রধানমন্ত্রীর তহবিল থেকে মানবিক সহায়তা কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

আরও পড়ুন