উত্তাল সাগরে ডুবলো দুই জাহাজ, ১৩ নাবিক নিখোঁজ

আপডেট: 04:39:15 16/08/2020



img

সুবর্ণভূমি ডেস্ক : চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গর থেকে পণ্য নিয়ে ঢাকায় যাওয়ার পথে উত্তাল সাগরের ঢেউয়ের তোড়ে দুটি লাইটার জাহাজ ডুবে গেছে।
চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্রসৈকত থেকে প্রায় ৪০ নটিক্যাল মাইল দূরে হাতিয়া এলাকায় পৃথক দুটি দুর্ঘটনা ঘটে। এর মধ্যে একটি জাহাজের ১৩ জন নাবিক এখনো নিখোঁজ রয়েছেন।
আজ শনিবার সকাল আটটার দিকে এই দুর্ঘটনা ঘটলেও রাত সাড়ে নয়টা পর্যন্ত নাবিকদের খোঁজ মেলেনি।
ডুবে যাওয়া একটি জাহাজ হচ্ছে শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান আবুল খায়ের গ্রুপের গমবাহী জাহাজ এমভি আখতার বানু-১। এই জাহাজ সাগরে উত্তাল ঢেউয়ের মধ্যে পড়ে উল্টে যায়। জাহাজটিতে আমদানিকৃত দুই হাজার টন গম রয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে এমভি আখতার বানু-১ জাহাজের শিপিং এজেন্ট ‘লিটমন্ড শিপিং’-এর অপারেশন ম্যানেজার জাহিদ হোসেন বলেন, ‘সকাল থেকেই আমরা চেষ্টা করছি নাবিকদের খোঁজ নিতে। জাহাজের সার্ভেয়ার ঘটনাস্থলে পাঠিয়েছি। কিন্তু এখন পর্যন্ত নাবিকদের খোঁজ মেলেনি। নিখোঁজ নাবিকদের উদ্ধারে কোস্টগার্ড ও নৌবাহিনীর সদস্যরা অভিযান পরিচালনা করছেন।’
কোস্টগার্ডের পাবলিক রিলেশন বিভাগ জানায়, ঘটনাস্থলে একটি টিম যাওয়ার চেষ্টা করেও ফেরত আসে। সাগর উত্তাল ও প্রচণ্ড ঢেউ থাকায় ঘটনাস্থলে পৌঁছাতে পারেনি তারা।
অপর দুর্ঘটনাটি ঘটে হাতিয়া এলাকায় আজ সকাল নয়টার দিকে। উত্তাল সাগরে ঢেউয়ের তোড়ে এমভি সিটি-১৪ নামের জাহাজটি ডুবে যায়। জাহাজটি দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান সিটি গ্রুপের। জাহাজটি দেড় হাজার টন আমদানিকৃত অপরিশোধিত চিনি পরিবহন করছিল।  
চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে অবস্থান করা বড় জাহাজ থেকে পণ্য খালাস করে এই লাইটার জাহাজে করে অপরিশোধিত চিনি নিজেদের কারখানায় নেওয়া হচ্ছিল। মাঝপথে সেটি ডুবে যায়। চলতি পথে সিটি গ্রুপের আরেকটি জাহাজ ডুবে যাওয়ার ঘটনা দেখতে পেয়ে ঘটনাস্থলে এগিয়ে আসে এবং দুর্ঘটনাকবলিত নাবিকদের নিরাপদে উদ্ধার করে উপকূলে নিয়ে যায়।
সূত্র : এনটিভি

আরও পড়ুন