ঊর্ধ্বতন ১১ কামস্টস কর্মকর্তা একযোগে বদলি

আপডেট: 02:09:51 01/07/2020



img

স্টাফ রিপোর্টার, বেনাপোল (যশোর) : সারাদেশের কাস্টমস কমিশনার পর্যায়ের নয়জন, মহাপরিচালক পর্যায়ে একজন ও টেকনিক্যাল সদস্য একজনসহ মোট ১১ কর্মকর্তাকে একযোগে বদলি করেছে অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
মঙ্গলবার (৩০ জুন) পৃথক পৃথক প্রজ্ঞাপনে এই বদলির আদেশ দেওয়া হয়। প্রস্তাবিত জাতীয় বাজেট ঘোষণার ১৯ দিনের মাথায় বিভিন্ন কাস্টম হাউজ ও কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট এবং ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালে বদলি করা হলো। ১১ জনের মধ্যে দশজনকে এনবিআর ও একজনকে অর্থ মন্ত্রণালয় থেকে বদলির প্রজ্ঞাপন জারি করা হয়। এদের মধ্যে দশজন শুল্ক ও আবগারি ক্যাডারের ও একজন কাস্টমস ও এক্সাইজ ক্যাডারের কর্মকর্তা রয়েছেন।
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দ্বিতীয় সচিব (শুল্ক ও ভ্যাট প্রশাসন) খান মো. রেজা-উন-নবী স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে মঙ্গলবার (৩০ জুন) বলা হয়েছে, বিসিএস (শুল্ক ও আবগারি) ক্যাডারের কর্মকর্তাদের পুনরাদেশ না দেওয়া পর্যন্ত তাদের বদলি করা হলো। তবে রাজস্ব প্রশাসনে অধিকতর গতিশীলতা আনয়ন এবং করদাতাবান্ধব পরিবেশ সৃজনের জন্য ‘সুশাসন ও আধুনিক ব্যবস্থাপনা কাঠামো’ এর আওতায় এই বদলি বলে মনে করেন এনবিআর।
প্রজ্ঞাপনে ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেটের কমিশনার এস এম হুমায়ুন কবিরকে ঢাকা দক্ষিণ কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার হিসেবে, ঢাকা পূর্ব কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মো. শওকাত হোসেনকে ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেটের কমিশনার হিসেবে, ঢাকা পশ্চিম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার ড. মইনুল খানকে ঢাকা নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর-মূল্য সংযোজন কর এর মহাপরিচালক হিসেবে, ঢাকা নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর-মূল্য সংযোজন কর-এর মহাপরিচালক সৈয়দ মুসফিকুর রহমানকে ঢাকা পশ্চিম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার হিসেবে, বেনাপোল কাস্টম হাউজের কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরীকে কুমিল্লা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার হিসেবে, কুমিল্লা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মো. আজিজুর রহমানকে বেনাপোল কাস্টম হাউজের কমিশনার হিসেবে, ঢাকা দক্ষিণ কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার বেগম তাসমিনা হোসেনকে ঢাকা পূর্ব কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার হিসেবে, সিলেট কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার ডা. গোলাম মো. মুনীরকে চট্টগ্রাম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপিল কমিশনার হিসেবে, চট্টগ্রাম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপিল কমিশনার হোসাইন আহম্মেদকে সিলেট কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার হিসেবে বদলি করা হয়েছে।
এসব কর্মকর্তাকে আগামী ৯ জুলাইয়ের মধ্যে নতুন কর্মস্থলে যোগদান করতে বলা হয়েছে। না হলে ৯ জুলাই অপরাহ্ণ থেকে তাৎক্ষণিকভাবে অবমুক্ত বলে যোগ্য হবেন। এছাড়া বাগেরহাটের মোংলা কাস্টমস হাউজের কমিশনার সুরেশচন্দ্র বিশ্বাসকে জাতীয় রাজস্ব বোর্ডে সংযুক্ত করা হয়েছে।
অপরদিকে অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সুরাইয়া পারভীন শেলী স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ঢাকা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের সদস্য (টেকনিক্যাল) হোসেন আহমদকে মোংলা কাস্টমস হাউজে বদলি করা হয়েছে।

আরও পড়ুন