এয়ার অ্যাম্বুলেন্সে দেশ ছাড়লেন নওয়াজ

আপডেট: 04:10:26 19/11/2019



img

সুবর্ণভূমি ডেস্ক : এয়ার অ্যাম্বুলেন্সে করে লন্ডনের উদ্দেশে পাকিস্তান ত্যাগ করেছেন বহুল আলোচিত সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। দুর্নীতির অভিযোগে তাকে সাত বছরের জেল দেওয়া হয়েছিল। সেখানে মারাত্মক অসুস্থ হয়ে পড়েন তিনি। তার জীবন সঙ্কটাপন্ন হয়ে পড়ে। এরই প্রেক্ষিতে তাকে জামিন দেওয়া হয়। এর ২০ দিন পরে আজ মঙ্গলবার তিনি লাহোর থেকে লন্ডনের উদ্দেশে পাড়ি জমান।
তার সঙ্গে রয়েছেন ছোটভাই ও নিজের দল পিএমএলএনের সভাপতি শাহবাজ শরীফ ও ব্যক্তিগত চিকিৎসক ডা. আদনান খান।
পিএমএলের নেতা পারভেজ রশিদ বলেছেন, লন্ডনে পুরো চেকআপ করানোর পর বস্টন যাবেন নওয়াজ শরীফ।
সফরকালে দু’ঘন্টার জন্য তিনি অবস্থান করবেন দোহায়।
মঙ্গলবার সকালে লাহোরের হজ টারমিনালে দোহা থেকে পাঠানো এয়ার অ্যাম্বুলেন্স অবতরণ করে। এরপর তাতে স্থাপন করা হয়েছে একটি ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) এবং একটি জরুরি অপারেশন থিয়েটার। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সামাল দেওয়ার জন্য এই আয়োজন। এতে রয়েছেন চিকিৎসক ও প্যারামেডিকদের একটি দল। অভিবাসন বিষয়ক সূত্রের মতে, এয়ার অ্যাম্বুলেন্সে করে যেসব টিকিৎসক টিম যাচ্ছেন তাদের কাছে সাবেক এই প্রধানমন্ত্রীর চিকিৎসা সংক্রান্ত ফাইল হস্তান্তর করা হয়েছে। নওয়াজ শরীফ এতে আরোহণের আগে তার রক্ত পরীক্ষা করা হয়েছে।
এমএমএলএনের মুখপাত্র মরিয়ম আওরঙ্গজেব বলেছেন, জ্বালানি নিতে কাতারে যাত্রাবিরতি করবে নওয়াজকে বহনকারী এয়ার অ্যাম্বুলেন্স। সেখানে মেডিকেল টিমও পরিবর্তন হবে।
দুটি দুর্নীতির মামলায় অভিযুক্ত ৬৯ বছর বয়সী পিএমএলএনের সাবেক এই প্রধান। জাতীয় জবাবদিহিতা বিষয়ক ব্যুরোর আরো একটি রেফারেন্সের মুখোমুখি তিনি। তিনি যখন এয়ারপোর্টে যাচ্ছিলেন তখন নেতাকর্মীদের ঢল নামে। তাকে দেখতে যেসব নেতা ছুটে যান তার মধ্যে রয়েছেন খাজা আসিফ, আহসান ইকবাল প্রমুখ। তাকে নিজের বাড়ি থেকে বিদায় জানিয়েছেন সাবেক এই প্রধানমন্ত্রীর মা, পরিবারের সদস্যরা ও মেয়ে মরিয়ম নওয়াজ।
চৌধুরী সুগার মিলস মামলায় মুক্তি পাওয়ার জন্য আগেভাগেই পাসপোর্ট সমর্পণ করেছেন মরিয়ম নওয়াজ।
অন্যদিকে মঙ্গলবার এক বিবৃতিতে মরিয়ম আওরঙ্গজেব বলেছেন, উড়োজাহাজে ওঠার আগে নওয়াজকে উচ্চ মাত্রার স্টেরয়েড ও কিছু ওষুধ দেওয়া হয়েছে, যাতে সফরকালে তার অবস্থা স্থিতিশীল থাকে।
চিকিৎসার জন্য বিদেশ যেতে পারেন নওয়াজ এমন নোটিফিকেশন জারি করে পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এর একদিন পরেই নওয়াজ লন্ডনের উদ্দেশে আকাশে উড়েছেন।
ওদিকে পাকিস্তানের মাটি ছাড়ার পরপরই প্রধানমন্ত্রী ইমরান খানের বিশেষ সহকারী ফিরদৌস আশিক আওয়ান তার দ্রুত সুস্থতা কামনা করেছেন, যাতে নওয়াজ সুস্থ হয়ে দেশে ফিরতে পারেন এবং আদালতের মুখোমুখি হতে পারেন।
এক টুইটে তিনি লিখেছেন, ‘আমরা আল্লাহর কাছে প্রার্থনা করছি নওয়াজ শরীফ পুরো সুস্থ হয়ে উঠুন। তার সুস্থতা ও দ্রুত নিরাময়ের জন্য আমরা প্রার্থনা করছি। এ বিষয়ে ইমরান খান মানবতা ও আইনের সর্বোচ্চ প্রয়োগের একটি স্বর্ণালি উদাহরণ স্থাপন করেছেন।’
সূত্র : ডন ও মানবজমিন

আরও পড়ুন