কমিউনিটি স্বাস্থ্যসেবায় দেশসেরা কালীগঞ্জ

আপডেট: 09:50:37 28/11/2020



img

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি : কমিউনিটি স্বাস্থ্য সেবাদানে দেশের মধ্যে প্রথম হয়েছে কালীগঞ্জ উপজেলা।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের পর্যালোচনায় চলতি বছরের অক্টোবর মাসে প্রথম স্থান অধিকার করে কালীগঞ্জ উপজেলা। এছাড়া সার্বিক স্বাস্থ্য সেবায় ১৬তম স্থানে রয়েছে এ উপজেলা। সেপ্টেম্বর মাসে উপজেলার অবস্থান ছিল স্বাস্থ্যসেবায় ১৯তম আর কমিউনিটি স্বাস্থ্যসেবায় ১১তম। সেখান থেকে এক মাসের ব্যবধানে প্রথম স্থানে উঠে এসেছে কালীগঞ্জ উপজেলা। আগামীতে উপজেলা স্বাস্থ্যসেবাকে মডেল করতে কাজ করেছেন বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা।
উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা শামীমা শিরিন লুবনা জানান, আমরা চেষ্টা করছি উপজেলার মানুষকে ভালো স্বাস্থ্যসেবা পৌছে দিতে। আগামীতে হাসপাতালটি মডেল করতে কাজ করছি। ইতিমধ্যে জেলা সিভিল সার্জনের পরামর্শে পাশ^বর্তী মডেল হাসপাতাল পরিদর্শণ করেছি। হাসপাতালে অপারেশন চালু করা হয়েছে, যা এর আগে করা হতো না।
তিনি বলেন, চলতি বছরের বেশিরভাগ সময় করোনা নিয়ে ব্যস্ত থাকতে হয়েছে। ইতিমধ্যে প্রায় আট হাজার করোনা রোগীর নমুনা পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে রোগী সনাক্ত হয়েছে সাড়ে চার শত। এছাড়াও উপজেলার ১১ ইউনিয়নে ২৯ কমিউনিটি ক্লিনিক দেখভাল করতে হয়।
ডাক্তার শামীমা শিরিন আরো বললেন, কেবল চাকরির জন্য নয়, মানবিক কারণে কাজ করে যাচ্ছি। এখান থেকে পিছু হটার সুযোগ নেই। মানবসেবার ব্রত নিয়েই এ পেশায় আত্মনিয়োগ করেছি।
উপজেলা স্বাস্থ্য কমিটির সদস্য ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার অক্টোবর মাসে দেশসেরা হওয়া এই হাসপাতালে কর্মরত সকল চিকিৎসক ও চিকিৎসা সহকারীদের ধন্যবাদ জানিয়ে বলেন, যাদের অক্লান্ত প্রচেষ্টায় কমিউনিটি স্বাস্থ্যসেবায় প্রথম ও উপজেলা স্বাস্থ্যসেবায় ১৬ তম হয়েছে তাদেরকে আরো ভালো স্বাস্থ্যসেবা প্রদানের আহবান জানাচ্ছি। সামনের দিনগুলোতে এ উপজেলার স্বাস্থ্যসেবা প্রদানে আরো ভালো করবে বলে আশা রাখি।

আরও পড়ুন