কাশ্মীরে ৭২ দিন পর পোস্টপেইড ফোন চালু

আপডেট: 03:17:13 14/10/2019



img

সুবর্ণভূমি ডেস্ক : ৭২ দিন পর ভারতের কাশ্মীর উপত্যকায় পোস্টপেইড মোবাইল ফোনের সংযোগ চালু করা হয়েছে। তবে ইন্টারনেট সংযোগ এখনো বন্ধই রয়েছে।
আজ সোমবার ভারতীয় গণমাধ্যমের খবরে জানানো হয়, কাশ্মীরে আজ দুপুর থেকে ৪০ লাখের মতো পোস্টপেইড মোবাইল ফোন সচল হয়েছে। পোস্টপেইড মোবাইল ফোন সেবার পুরো নেটওয়ার্ক চালু করা হয়েছে।
গত ৫ আগস্ট ভারতের সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে বিভক্ত করার ঘোষণা দেওয়া হয়। ওই সময় বিক্ষোভের আশঙ্কায় কাশ্মীরে ফোন ও ইন্টারনেট সেবা বন্ধ করে দেয় সরকার। এ ছাড়া কেন্দ্রীয় সরকার বিপুল সংখ্যায় বাড়তি সেনা মোতায়েন করে। রাজনৈতিক নেতাদের বন্দি করা হয় এবং পর্যটকদের কাশ্মীর ত্যাগের নির্দেশ দেওয়া হয়।
কাশ্মীরে আরোপ করা নিষেধাজ্ঞার কিছু কিছু তুলে নেওয়া হয়েছে ধীরে ধীরে। তবে মোবাইল ফোন ও ইন্টারনেট সংযোগ ব্যাপক হারে বন্ধ ছিল। গত বৃহস্পতিবার কাশ্মীরে যাওয়ার ক্ষেত্রে পর্যটকদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।
গত মাসে সরকার ফোনের ল্যান্ডলাইন চালু করে। যদিও সরকার পরিচালিত অপারেটর ভারত সঞ্চার নিগম লিমিটেডের (বিএসএনএল) ল্যান্ডলাইন ফোন সেবা খুব কম বাড়িই নিয়ে থাকে। ওই নিষেধাজ্ঞার ফলে স্থানীয় বাসিন্দারা হতাশ হয়ে পড়েছিলেন এবং প্রয়োজনীয় সেবা ও ব্যবসাগুলো ব্যাহত হচ্ছিল।
এই সব নিষেধাজ্ঞার ব্যাপারে যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু দেশ উদ্বেগ প্রকাশ করে আসছিল।
সূত্র : এনডিটিভি, প্রথম আলো