খুলনায় অস্ত্রের লাইসেন্স নবায়ন ডিসেম্বরজুড়ে

আপডেট: 03:07:49 19/11/2016



খুলনা অফিস : খুলনা জেলা ম্যাজিস্ট্রেসি থেকে ইস্যু করা আগ্নেয়াস্ত্র লাইসেন্সধারী এবং খুলনা জেলায় বর্তমানে বসবাসরত আগ্নেয়াস্ত্র লাইসেন্সধারী ব্যক্তি, ব্যাংক, প্রতিষ্ঠান, ডিলার, এবং মেরামতকারী প্রতিষ্ঠান ও সেফ কিপিং-এর আগ্নেয়াস্ত্র লাইসেন্স ২০১৭ সনের জন্য নবায়ন কার্যক্রম আগামী ১ থেকে ৩১ ডিসেম্বর পর্যšত পরিচালিত হবে।
খুলনা জেলা ম্যাজিস্ট্রেট নাজমুল আহসান স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়েছে।
গণবিজ্ঞপ্তিতে বলা হয়, পহেলা ডিসেম্বর সকাল ১০টা থেকে বেলা একটা পর্যšত কয়রা এবং একই তারিখে দুপুর দুইটা থেকে বিকেল পাঁচটা পর্যšত পাইকগাছা উপজেলার ব্যক্তি পর্যায়ের লাইসেন্স পাইকগাছা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে নবায়ন করা হবে। খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ের জেএম শাখায় সকাল ১০টা থেকে বিকেল চারটা পর্যšত ৪ ডিসেম্বর সোনাডাঙ্গা, হরিণটানা ও খালিশপুর থানা; ৫ ডিসেম্বর দৌলতপুর, খানজাহান আলী ও আড়ংঘাটা থানা; ৬ ডিসেম্বর খুলনা সদর ও লবণচরা থানা; ৭ ডিসেম্বর তেরখাদা উপজেলা; আট ডিসেম্বর দিঘলিয়া উপজেলা; ১১ ডিসেম্বর ফুলতলা উপজেলা; ১৩ ডিসেম্বর ডুমুরিয়া উপজেলা; ১৪ ডিসেম্বর বটিয়াঘাটা উপজেলা; ১৫ ডিসেম্বর রূপসা উপজেলা এবং ১৮ ডিসেম্বর দাকোপ উপজেলার ব্যক্তি পর্যায়ের আগ্নেয়াস্ত্রের লাইসেন্স নবায়ন করা হবে। ১৯-২১ ডিসেম্বর খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ের জেএম শাখায় সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যšত আর্থিক প্রতিষ্ঠান, ডিলার এবং মেরামতকারী প্রতিষ্ঠান ও সেফ কিপিং-এর লাইসেন্স নবায়ন করা হবে। এছাড়া ২২-৩১ ডিসেম্বর পর্যšত (সরকারি ছুটির দিন ছাড়া) জেলা প্রশাসনের কার্যালয়ে পূর্ব নির্ধারিত তারিখে নবায়নে বাদ পড়া লাইসেন্সধারীরা এবং খুলনা জেলায় বসবাসরত জন্য জেলা থেকে ইস্যুকৃত আগ্নেয়াস্ত্রের লাইসেন্সধারীদের লাইসেন্স নবায়ন করা হবে।
ব্যক্তি পর্যায়ের রিভলবার ও পি¯তল এর নবায়ন ফি দশ হাজার টাকা ও ১৫% ভ্যাট বাবদ দেড় হাজার টাকা এবং বন্দুক, শটগান ও রাইফেল নবায়ন ফি বাবদ পাঁচ হাজার টাকা ও ভ্যাট বাবদ ৭৫০ টাকা। আর্থিক প্রতিষ্ঠান বা ব্যাংক পর্যায়ের লং ব্যারেল নবায়ন ফি পাঁচ হাজার টাকা ও ভ্যাট বাবদ ৭৫০ টাকা। প্রতিষ্ঠান পর্যায়ের লং ব্যারেল নবায়ন ফি দশ হাজার টাকা ও ভ্যাট বাবদ দেড় হাজার টাকা। ডিলার এবং মেরামতকারী প্রতিষ্ঠানের নবায়ন ফি ২০ হাজার টাকা ও ভ্যাট বাবদ তিন হাজার টাকা। সেফ কিপিংয়ের নবায়ন ফি পাঁচ হাজার টাকা ও ভ্যাট ৭৫০ টাকা। লাইসেন্স ফি জমা প্রদানের হিসাব নম্বর : ২২০০, কোড নম্বর ১-২২১১-০০০০-১৮৫৯ এবং ভ্যাট জমা দেওয়ার হিসাব নম্বর : ১১০১, কোড নম্বর ১-১১৩৩-০০০১-০৩১১।
আগ্নেয়াস্ত্র লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার নীতিমালা ২০১৬ অনুযায়ী লাইসেন্সধারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নির্ধারিত ফি (ভ্যাটসহ) ট্রেজারি চালানের মাধ্যমে সরকারি কোষাগারে জমা দিয়ে চালানের মূল কপি, লাইসেন্সের মূল কপি, লাইসেন্সভুক্ত আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদসহ নির্ধারিত তারিখ, সময় ও স্থানে উপস্থিত হয়ে নবায়ন কার্যক্রম সম্পন্ন করতে হবে। আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ থানায় জমা থাকলে জমা রশিদ দেখাতে হবে। খুলনা জেলায় বসবাসরত কিšত্ত অন্য জেলা থেকে ইস্যু করা আগ্নেয়াস্ত্র লাইসেন্সধারীদের নবায়নকালে খুলনায় বসবাসের প্রমাণপত্রসহ সাদা কাগজে ২০ টাকার কোর্ট ফি সংযুক্ত করে জেলা ম্যাজিস্ট্রেট, খুলনা বরাবর নবায়নের জন্য আবেদন করতে হবে।

আরও পড়ুন