খুলনা-যশোরে পাটকল শ্রমিকরা আমরণ অনশনে

আপডেট: 09:21:25 10/12/2019



img
img
img

খুলনা অফিস : আমরণ অনশনে বসেছেন খুলনা-যশোর অঞ্চলের নয়টি রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা।
মজুরি কমিশন বাস্তবায়ন ও নিয়মিত মজুরি পরিশোধসহ ১১ দফা বাস্তবায়নের দাবিতে মঙ্গলবার বিকেল তিনটা থেকে এ কর্মসূচি শুরু করেছেন তারা।
রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-ননসিবিএ সংগ্রাম পরিষদের ডাকা পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে খুলনার ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, ইস্টার্ন, আলিম এবং যশোরের জেজেআই ও কার্পেটিং স্ব-স্ব পাটকলের উৎপাদন বন্ধ রেখে মিলের প্রধান ফটকে এ কর্মসূচি পালন করছেন অর্ধ লক্ষ শ্রমিক।
আন্দোলনরত পাটকল শ্রমিকরা বলেন, শ্রমিকরা মজুরি না পাওয়ায় মানবেতর জীবনযাপন করছেন। তারা তাদের সন্তানদের লেখাপড়ার খরচ, ঘর ভাড়া দিতে পারছেন না। এ অবস্থায় বাধ্য হয়েই আন্দোলনে নেমেছেন তারা।
শ্রমিকরা বলেন, আজ সব সেক্টরে মজুরি কমিশন বাস্তবায়ন হলেও পাটকল শ্রমিকদের বেলায় অনীহা করা হচ্ছে। মজুরি কমিশন বাস্তবায়ন, পাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ ও পিপিপি বাতিলসহ ১১ দফা দাবিতে তারা আন্দোলনে নেমেছেন।
ক্রিসেন্ট জুটমিল সিবিএ’র সাবেক সভাপতি মো. মুরাদ হোসেন বলেন, শ্রমিকরা স্বতঃস্ফূর্তভাবে কাজ বন্ধ রেখে স্ব-স্ব মিল গেটে অনশন পালন করছেন। সেখানে সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতারা বক্তব্য দিচ্ছেন। পাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, পিপিপি বাতিল, মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত কঠোর আন্দোলন চলবে।

আরও পড়ুন