চুয়াডাঙ্গা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মকবুলারের মৃত্যু

আপডেট: 07:08:41 22/01/2021



img

চুয়াডাঙ্গা প্রতিনিধি : চুয়াডাঙ্গা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও আলমডাঙ্গা উপজেলা পরিষদের প্রথম নির্বাচিত চেয়ারম্যান জ্ঞানতাপস মকবুলার রহমান (৯৫) মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
বৃহস্পতিবার (২১ জানুয়ারি) রাত সাড়ে নয়টায় চুয়াডাঙ্গা সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তিনি শ্বাসকষ্টজনিত সমস্যার চিকিৎসা নিচ্ছিলেন।
মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও চার মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। আজ শুক্রবার দুপুর আড়াইটায় মুন্সীগঞ্জ ঈদগাহে জানাজা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে দাফন করা হয়েছে।
মকবুলার রহমান ১৯২৬ খ্রিস্টাব্দ মোতাবেক ১৩৩৩ বঙ্গাব্দের ১ আষাঢ় চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার নাগদহ গ্রামে জন্মগ্রহণ করেন। কলকাতা বিশ্ববিদ্যালয় ও শান্তিনিকেতন থেকে উচ্চতর ডিগ্রি নিয়ে তিনি ১৯৫০ সালে মুন্সীগঞ্জ একাডেমীতে প্রধান শিক্ষক পদে যোগ দেন। ১৯৬৮ থেকে ১৯৭১ সাল পর্যন্ত তিনি জেহালা ইউনিয়ন পরিষদের প্রেসিডেন্ট ছিলেন। তৎকালীন চুয়াডাঙ্গা মহকুমার ইউনিয়ন কাউন্সিলগুলোর মুখপত্র ‘পাক্ষিক গ্রাম’ পত্রিকার সম্পাদক ছিলেন তিনি। ১৯৬৬ সালের ১৭ সেপ্টেম্বর তাকে সভাপতি করে চুয়াডাঙ্গা প্রেসক্লাবের যাত্রা শুরু হয়। ১৯৭৩ সাল পর্যন্ত টানা সাত বছর তিনি প্রেসক্লাবের দায়িত্ব পালন করেন। তিনি চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন।
মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনীর হাতে আটক হয়ে নির্যাতিত হন তিনি। ১৯৭১ সালের ৩ ডিসেম্বর ফায়ারিং স্কোয়াডে তার মৃত্যু নির্ধারিত হয়েছিল।

আরও পড়ুন