চৌগাছার আট স্কুলের নাম বদলে যাচ্ছে

আপডেট: 10:28:37 12/08/2020



img

চৌগাছা (যশোর) প্রতিনিধি : চৌগাছার আটটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন হচ্ছে। ‘শ্রুতিমধুর নয় এবং ভাষা ও সংস্কৃতির সঙ্গে সুশোভন নয়’ দেশের এমন সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম বদলের যে ঘোষণা দেওয়া হয়েছে, তারই অংশ হিসেবে এই পরিবর্তন হতে যাচ্ছে বলে জানিয়েছেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় মোট সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ১৩৯টি। এরমধ্যে পৌরসভার জিওলগাড়ী সপ্রাবি, স্বরূপদাহ ইউনিয়নের বাজে খড়িঞ্চা সপ্রাবি, গদাধরপুর সপ্রাবি, চুটারহুদা সপ্রাবি এবং নারায়ণপুর ইউনিয়নের মাংগীরপাড়া সপ্রাবি, গুয়াতলী সপ্রাবি, পেটভরা সপ্রাবি ও আগমপুর হোগলডাঙ্গা সুরত আলী মৃধা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম শ্রুতিমধুর নয় এবং ভাষা ও সংস্কৃতির সঙ্গে সুশোভন নয়। একারণে বিদ্যালয়গুলোর নাম পরিবর্তনের জন্য বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির মিটিংয়ে সিদ্ধান্ত নিয়ে ‘শোভনীয় নামকরণের প্রস্তাব’ উপজেলা শিক্ষা অফিসে জমা দিতে বলা হয়েছে।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান বলেন, সারা দেশের ‘শ্রুতিমধুর নয় এবং ভাষা ও সংস্কৃতির সাথে সুশোভন নয়’ এমন সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তনের অংশ হিসেবে এই পরিবর্তন হতে যাচ্ছে।
তিনি বলেন, ‘এমন নির্দেশনা সংক্রান্ত জেলা শিক্ষা প্রাথমিক অফিসারের একটি চিঠি পেয়েছি। আগামী ১৬ আগস্টের মধ্যে নতুন শোভনীয় নামসহ জেলা প্রাথমিক শিক্ষা অফিসে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট প্রাথমিক বিদ্যালয়গুলোর প্রধান শিক্ষকদের অবহিত করে নির্দেশনার আলোকে শোভনীয় নামের প্রস্তাবসহ জমা দিতে বলা হয়েছে।’

আরও পড়ুন