চৌগাছায় ৩৬৫ নমুনায় ২৪ করোনা রোগী শনাক্ত

আপডেট: 09:30:22 24/06/2020



img

রহিদুল ইসলাম খান, চৌগাছা (যশোর) : চৌগাছা উপজেলায় ৩৪৬ জনের শরীর থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার পর ২৪ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। আক্রান্তদের মধ্যে ১৫ জন সুস্থ হয়ে স্বাভাবিক জীবনযাপন করছেন। আজ বুধবার পাঠানো ১৭টি নমুনার ফলাফল এখনো পাওয়া যায়নি।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, আজ বুধবার পর্যন্ত উপজেলায় মোট ৩৬৫ জনের শরীর থেকে নমুনা সংগ্রহ করে যশোর সিভিল সার্জনের কার্যালয়ে পাঠানো হয়। সিভিল সার্জন অফিসের মাধ্যমে খুমেক ল্যাব ও যবিপ্রবি জেনোম সেন্টারে ৩৪৬টি নমুনা পরীক্ষার পর প্রাপ্ত ফলাফলে ২৪টি নমুনা পজেটিভ হয়।
আক্রান্ত ২৪ জনের মধ্যে ১৫ জন সুস্থ হয়ে স্বাভাবিক জীবনযাপন করছেন। বাকি নয়জনের মধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার নাহিদ সিরাজ ঢাকায় চিকিৎসাধীন রয়েছেন। অন্য আটজন নিজ নিজ বাড়িতে আইসোলেশনে রয়েছেন।
সূত্র জানায়, উপজেলায় ৪ এপ্রিল শহরের দুই নম্বর ওয়ার্ডের এক গৃহিণী প্রথম করোনা রোগী বলে শনাক্ত হন। পরে ৫ মে পর্যন্ত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চারজন চিকিৎসক ও তিনজন সেবিকাসহ উপজেলার বিভিন্ন এলাকায় মোট ১৬ জন রোগী শনাক্ত হন। প্রায় এক মাস পর ১২ জুন যশোর জেনারেল হাসপাতালের কর্মচারী ও শহরের ছয় নম্বর ওয়ার্ডের ঋষিপাড়ারে এক বাসিন্দা করোনা পজেটিভ হন। এর পর ওই ব্যক্তির স্ত্রী-কন্যাসহ বুধবার পর্যন্ত নতুন আরো আট রোগী শনাক্ত হয়েছেন। এরা হলেন উপজেলার স্বরপদাহ ইউনিয়নের ছোট কাকুড়িয়া গ্রামের বাসিন্দা ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক স্বাস্থ্যকর্মীর বাবা-মা; শহরের আট নম্বর ওয়ার্ডের কুটিপাড়া এলাকায় এক ব্যক্তি, তিনি পেশায় একজন রডমিস্ত্রি এবং শহরের সাত নম্বর ওয়ার্ডের কালিতলা এলাকার এক কৃষক পরিবারের স্বামী-স্ত্রী। এছাড়া ফরিদপুর জেলায় কর্মরত এক এনজিও কর্মী সেখানে অসুস্থ হয়ে পড়ায় ফরিদপুর জেনারেল হাসপাতালে নমুনা জমা দেন। গতকাল তিনি উপজেলার স্বরুপদাহ ইউনিয়ের মাধপপুর গ্রামে এসে নিজ বাড়িতে অবস্থান নেন। আজ জানতে পেরেছেন তিনি করোনা পজেটিভ।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. লুৎফুন্নাহার এসব তথ্য নিশ্চিত করে বলেন, ১৬ জুন পৌরসভার ছয় নম্বর ওয়ার্ডের ঋষিপাড়াকে রেড জোন চিহ্নিত করে উপজেলা প্রশাসন, পৌরসভা ও স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে লকডাউন ঘোষণা করা হয়েছে। এছাড়া এ পর্যন্ত শনাক্ত করোনা রোগীদের বাড়ি লকডাউন করে নিজ নিজ বাড়িতে আইসোলেশন নিশ্চিত করা হয়েছে।

আরও পড়ুন