ঝিনাইদহে কেন্দ্রে পৌঁছে গেছে নির্বাচনী সরঞ্জাম

আপডেট: 07:49:15 27/02/2021



img

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি : ঝিনাইদহের মহেশপুর ও কালীগঞ্জ পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে আগামীকাল রোববার। পঞ্চম ধাপে অনুষ্ঠিত এ পৌরসভা দুটির ভোট গ্রহণ হবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম-এ। এছাড়া একইদিনে জেলার শৈলকুপা উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এখানে ভোট নেওয়া হবে ব্যালট পেপারে।
শনিবার (২৭ ফ্রেবুয়ারি) দুপুরের পর নির্বাচনী সরঞ্জাম নিয়ে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছেন নির্বাচনের সাথে সংশ্লিষ্টরা।
এদিকে নির্বাচনী এলাকাগুলোতে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে পুলিশ ও বিজিবি টহল শুরু করেছে। এদিন সকালে নির্বাচনে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে করণীয় নিয়ে ব্রিফিং করেন জেলার পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম। ব্রিফিংকালে তিনি জানান, নির্বাচন ভোট কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিতে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পোশাকের পাশাপাশি সাদা পোশাকেও কেন্দ্রগুলোতে নিরাপত্তা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন। কোথাও কোনো ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি হলে তা কঠোরহস্তে দমন করা হবে।
আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে কালীগঞ্জ পৌরসভা এলাকায় ২১০ জন পুলিশ, ১৯৮ জন আনসার ও তিন প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এখানে ভোটার রয়েছেন ৪০ হাজার ৫৭৭ জন। নয় ওয়ার্ডে ২১ কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। এই পৌরসভায় মেয়র পদে চারজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে আওয়ামী লীগের প্রার্থী নৌকা প্রতীকের আশরাফুল আলম আশরাফ, বিএনপি থেকে ধানের শীষের প্রার্থী মাহবুবার রহমান, ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের হাতপাখা প্রতীক নিয়ে নুরুল ইসলাম ও স্বতন্ত্র প্রার্থী নারকেলগাছ প্রতীকের এনামুল হক ইমান। এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ৫০ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে নয়জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে পাঁচ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী মনিরুজ্জামান রিংকু বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।
এদিকে মহেশপুর পৌর এলাকায় ১৭৫ জন পুলিশ, ৯৯ জন আনসার ও দুই প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। ১৮৬৯ সালে প্রতিষ্ঠিত দেশের অন্যতম প্রাচীন এ পৌরসভায় মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন চারজন। এরা হলেন আওয়ামী লীগ প্রার্থী বর্তমান মেয়র আব্দুর রশিদ খাঁন, বিনএপি মনোনীত ধানের শীষ প্রতীকের আমিরুল ইসলাম খান চুন্নু, হাতপাখা প্রতীক নিয়ে ইসলামী আন্দোলনের তাহাবুর রহমান খান এবং নারকেলগাছ প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী সাংবাদিক গোলাম মোস্তফা কিরণ। এ পৌরসভায় মোট ভোটার ২৪ হাজার ৪৫৩ জন। এখানে নয়টি ওয়ার্ডের ১১টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে বলে জানিয়েছেন মহেশপুর উপজেলা নির্বাচন অফিসার সৈয়দ আল ইমরান।
অন্যদিকে, জেলার শৈলকুপা উপজেলা পরিষদ নির্বাচনে আইনশৃঙ্খলা ঠিক রাখতে ৫৮১ জন পুলিশ, এক হাজার ৪৪০ জন আনসার ও তিন প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। উপজেলায় মোট ভোটার দুই লাখ ৮৮ হাজার ২৫৪ জন।

আরও পড়ুন