টিকে গেলেন ট্রাম্প

আপডেট: 03:50:47 06/02/2020



img

সুবর্ণভূমি ডেস্ক : রিপাবলিকান নিয়ন্ত্রিত যুক্তরাষ্ট্রের সিনেটে অভিশংসন বিচারে রেহাই পাওয়ায় প্রেসিডেন্ট পদে টিকে গেলেন ডনাল্ড ট্রাম্প।
ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা সৃষ্টির অভিযোগে ট্রাম্পকে ক্ষমতা থেকে অপসারণের জন্য ডেমোক্রেট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ অভিশংসনের এই প্রস্তাব দেড় মাস আগে সিনেটে পাঠিয়েছিল। 
ঐতিহাসিক সেই বিচারের শুনানি শেষে বুধবার সিনেটে যে ভোটাভুটি হলো, তাতে নিজের দল রিপাবলিকান পার্টির সিনেটরদের সমর্থনে অভিশংসন থেকে রেহাই পান ট্রাম্প। 
খবরে বলা হয়, ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ ৫২-৪৮ ভোটে খারিজ হয়ে যায়। আর কংগ্রেসের কাজে বাধা সৃষ্টির অভিযোগ নাকচ হয় ৫৩-৪৮ ভোটে।
ট্রাম্পকে প্রেসিডেন্ট পদ থেকে সরাতে প্রস্তাবের পক্ষে অন্তত দুই তৃতীয়াংশ ভোট প্রযোজন হতো। রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেটে যে তা সম্ভব হবে না, তা অনুমিতই ছিল।
ট্রাম্পের আগে প্রেসিডেন্ট এন্ড্রু জনসন এবং বিল ক্লিনটনকে অভিশংসনের প্রস্তাব সিনেটে পাঠিয়েছিল প্রতিনিধি পরিষদ। তবে সিনেট তাদের কাউকে পদচ্যুত করেনি।
তবে ট্রাম্পই হতে যাচ্ছেন প্রথম মার্কিন প্রেসিডেন্ট যিনি অভিশংসনের ফাঁড়া কাটিয়ে টানা দ্বিতীয় মেয়াদে নির্বাচনে নামতে যাচ্ছেন।
সূত্র : বিবিসি, বিডিনিউজ

আরও পড়ুন