ড. ফরিদার হাতে সুলতান পদক

আপডেট: 08:24:17 27/01/2020



img

নড়াইল প্রতিনিধি : সুলতান স্বর্ণ পদক নিলেন খ্যাতিমান চিত্রশিল্পী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ফরিদা জামান।
আজ সোমবার মেলার সমাপনী দিন সন্ধ্যায় শিল্পী সুলতান মঞ্চে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্যাচার্য্য প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই শিল্পীর হাতে সুলতান পদক তুলে দেন।
সমাপনী অনুষ্ঠানে জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) কাজী মাহবুবুর রশীদ সভাপতিত্ব করেন। এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন পদকপ্রাপ্ত শিল্পী অধ্যাপক ড. ফরিদা জামান, নড়াইল জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, নড়াইল পুলিশ সুপার মোহাম্মদ জসীম উদ্দিন, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাসচন্দ্র বোস, সুলতান ফাউন্ডেশনের যুগ্ম সাধারণ সম্পাদক মো. হাসানুজ্জামান, শিল্পকলা একাডেমির কর্মকর্তা সুজন মাহমুদ প্রমুখ। 
বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৫তম জন্মবার্ষিকী উপলক্ষে ১৬ জানুয়ারি নড়াইলে ১২ দিনব্যাপী সুলতানমেলা শুরু হয়।
সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, ‘আপনারা নিশ্চিত থাকবেন মাননীয় প্রধানমন্ত্রীর হাতে দেশ নিরাপদ। বঙ্গবন্ধু-কন্যা শেখ হাসিনার হাতে এই বাংলাদেশে যে গতিতে উন্নয়ন চলছে, এটি আরো বেগবান হবে আগামীতে।’
পদকপ্রাপ্ত শিল্পী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড্রইং ও পেইন্টিং বিভাগের অধ্যাপক ড. ফরিদা জামান তার প্রতিক্রিয়ায় বলেন, ‘আমি সুলতান স্বর্ণ পদক পেয়ে খুবই গর্বিত। আমি ছোটবেলায় বরেণ্য শিল্পী এস এম সুলতানকে দেখার সুযোগ হয়েছে। সে সময় তার সাথে কথা বলে অনুপ্রাণিত হয়েছি। তিনি শিশুদের খুব ভালো বাসতেন এবং তাদের জন্য আজীবন কাজ করেছেন। তিনি যেভাবে শিশুদের ভালো বেসেছেন, আমাদেরও উচিত সেভাবে শিশুদের ভালোবাসা।’
সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির পৃষ্ঠপোষকতায় এবারের সুলতানমেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, দেশ ও বিদেশের ১১৮টি ছবি নিয়ে চিত্র প্রদর্শনী, ভারত, জিম্বাবুয়ে, নেপাল এবং দেশের ২০ জন চিত্রশিল্পী নিয়ে আন্তর্জাতিক আর্ট ক্যাম্প, রচনা প্রতিযোগিতা, গ্রামীণ খেলাধুলা, সেমিনার এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।
শিল্পী সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

আরও পড়ুন