দামুড়হুদায় প্রান্তিক কৃষকদের মধ্যে প্রণোদনা

আপডেট: 01:51:22 22/11/2020



img

চুয়াডাঙ্গা প্রতিনিধি : চলতি রবি মৌসুমে প্রণোদনা কর্মসূচির আওতায় চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলায় আট হাজার ২৫০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে সার ও বীজ  বিতরণ করা হয়েছে।
রোববার সকাল দশটায় চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলা চত্বরে সহকারী কমিশনার (ভূমি) মহিউদ্দিনের সভাপতিত্বে এক অনুষ্ঠানে সার ও বীজ বিতরণ কাজের উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনছুর।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুজ্জামান, উপজেলা সমবায় অফিসার হারুন অর রশিদ, দামুড়হুদা প্রেসক্লাবের সভাপতি এম নূরুন্নবী ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, কৃষক সংগঠনের সভাপতি শামসুল ইসলাম, হাউলী ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিজাম উদ্দির ও উপজেলা আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক হযরত আলী।
চুয়াডাঙ্গা দামুড়হুদা উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ মৌসুমে আট হাজার ২৫০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে পর্যায়ক্রমে বিনামুল্যে সার ও বীজ বিতরণ করা হবে। উপজেলায় সাত হাজার ভুট্টা চাষি, ৫০০ বোরো ধান চাষি, ২০০ সর্ষে চাষি, ১০০ জন গম চাষি, ১৫০ জন পেঁয়াজ চাষি ও ৩০০ জন গ্রীষ্মকালীন মুগডাল চাষির মধ্যে পর্যায়ক্রমে সার ও বীজ বিতরণ শুরু করা হয়েছে। ভুট্টার দুই কেজি বীজ, ৩০ কেজি সার, বোরো ধান (হাইব্রিড) এক কেজি বীজ ও ২০ কেজি সার, সর্ষের এক কেজি করে বীজ ও ২০ কেজি করে সার, গ্রীষ্মকালীন মুগডাল আবাদের জন্য পাঁচ কেজি বীজ ও ২০ কেজি সার, পেঁয়াজে ২৫০ গ্রাম বীজ ও ১০ কেজি সার এবং গম চাষের জন্য কৃষকরা ও ২০ কেজি বীজ ও ২০ কেজি সার পাবেন।

আরও পড়ুন