নবগঙ্গায় ডোঙা বাইচ

আপডেট: 07:14:41 18/10/2019



img

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি : ঝিনাইদহে নবগঙ্গা নদীতে ‘ডোঙা বাইচ’ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
ঝিনাইদহের বুক চিরে বয়ে চলা নদী নবগঙ্গায় শুক্রবার সকালে এ ডোঙা বাইচ প্রতিযোগিতা হয়। ধোপাঘাটা-গোবিন্দপুর মৎস্যজীবী সমবায় সমিতি এই প্রতিযোগিতার আয়োজন করে।
নদীর তীরে দাঁড়িয়ে নানা বয়সের বিপুল দর্শক উপভোগ করে প্রতিযোগিতা। শহরের গোবিন্দপুর এলাকা থেকে বাইচ শুরু হয়ে দুই কিলোমিটার দূরের ধোপাঘাটা এলাকায় গিয়ে শেষ হয়। এতে অংশ নেয় সদর উপজেলার বিভিন্ন এলাকার ২২টি ডোঙা।
সকাল থেকে দুপুর পর্যন্ত চলা এ প্রতিযোগিতায় প্রথম হন মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি আব্দুর সাত্তার। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার হিসেবে দেওয়া হয় মোবাইল ফোন, লাইট ও ছাতা।
শহরের ভুটিয়ারগাতী এলাকা থেকে এ প্রতিযোগিতা দেখতে আসা রুবেল হোসেন বলেন, ‘আমাদের নবগঙ্গা নদী মৃতপ্রায়। এখানে নৌকা বাইচ প্রতিযোগিতা করা সম্ভব না। তাইতো এলাকার মানুষ ডোঙা বাইচ প্রতিযোগিতার আয়োজন করেছে। এ প্রতিযোগিতা খুবই উপভোগ্য। না দেখলে বোঝা যাবে না বাংলার গ্রামীণ ঐতিহ্য কতটা সমৃদ্ধশালী।’
একই এলাকার আব্দুল লতিফ বলেন, দখল আর দূষণে নবগঙ্গা তার যৌবন হারিয়েছে। সরকার যদি এই দখলদারদের উচ্ছেদ করে নদী খনন করে তাহলে এ ধরনের আয়োজন আরো ভালোভাবে করা সম্ভব।
বাইচ প্রতিযোগিতায় অংশগ্রহণ করা আব্দুর সাত্তার বলেন, ‘আগে এই নদীতে নৌকা বাইচ প্রতিযোগিতা হতো। এখন তা অনেকটা হারিয়ে গেছে। অনেকদিন পর আবারো প্রতিযোগিতায় অংশ নিতে পেরে খুবই খুশি আমি।’
আয়োজক ধোপাঘাটা-গোবিন্দপুর মৎস্যজীবী সমবায় সমিতির সাধারণ সম্পাদক আবু জাফর বলেন, আবহমান গ্রামবাংলার কৃষ্টি, সংস্কৃতি ও নিজস্বতা ধরে রাখতে এই আয়োজন।