নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধিতে বিক্ষোভ

আপডেট: 01:52:32 09/06/2021



img

মাগুরা প্রতিনিধি: তেলসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম কমানো ও করোনা দুর্যোগে দরিদ্রদের জন্য নগদ সহায়তা প্রদানের দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে।  
আজ বুধবার দুপুরে মাগুরা জেলা প্রেসক্লাবের সামনে তারা এই কর্মসূচি পালন করে।
প্রকৌশলী শম্পা বসুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন দলের জেলা সংগঠক ভবতোষ বিশ্বাস জয়, মোহাম্মদ হাসিব প্রমুখ।
বক্তারা বলেন, তেলসহ নিত্য পণ্যের দামের ঊর্ধ্বগতিতে মানুষের জীবন অসহনীয় হয়ে পড়েছে। এক বছরে কোনো পণ্যের দাম ২-৩ শতাংশ বাড়লে তা মেনে নেওয়া যায়। কিন্তু এক বা তিন সপ্তাহের মধ্যে ২০-২৫ শতাংশ দাম বাড়লে তাকে কোনোভাবে স্বাভাবিক বলা যায় না। এই অস্বাভাবিক বাজার পরিস্থিতি যারা তৈরি করছে, তারা সব সময় ধরাছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে। কয়েকজন প্রভাবশালী ব্যবসায়ী সিন্ডিকেট করেই কাজটি করেন। এই সিন্ডিকেট ভেঙে দেওয়ার জন্য বাজার তদারক ব্যবস্থা জোরদার করা প্রয়োজন। বাজারের সরবরাহ ঠিক রাখতে টিসিবির মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় পণ্যের জোগান নিশ্চিত করার দাবি জানান বক্তাগণ ।
করোনায় গরিব মানুষের পাশাপাশি মধ্যবিত্তের জীবন ও জীবিকা হুমকিতে পড়েছে। গবেষণার তথ্য অনুযায়ী, করোনার কারণে নতুন করে গরিব হয়ে গেছেন কমবেশি প্রায় আড়াই কোটি মানুষ। অথচ বাজেটে এই গরিবদের জন্য বিশেষ কোনো বরাদ্দ নেই। এতো বড় বাজেট অথচ সামাজিক সুরক্ষা খাতে গত বছরের তুলনায় মাত্র ৮ হাজার কোটি টাকা বাড়ানো হয়েছে । নতুন ও পুরাতন মিলে দেশের প্রায় ৪২ শতাংশ মানুষ এখন গরিব।  করোনা দুর্যোগে নতুন-পুরাতন দরিদ্রদের জন্য নগদ সহায়তা প্রদান করতে বাজেটে বরাদ্দ রাখা এবং বাজার সিন্ডিকেটের হোতাদের বিচার করার দাবি জানান হয় সমাবেশ থেকে।

আরও পড়ুন