নড়াইলে জ্বলবে লাখো প্রদীপ

আপডেট: 06:38:37 20/02/2020



img

নড়াইল প্রতিনিধি : মহান একুশে ফেব্রুয়ারি সন্ধ্যায় লাখো মোমবাতি জ্বেলে শহরের কুরিরডোব মাঠে ভাষা শহীদদের স্মরণ করবে নড়াইলবাসী। একইসঙ্গে ভাষা দিবসের ৬৯তম বার্ষিকীতে ৬৯টি ফানুস ওড়ানো হবে।
শুক্রবার সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে কুরিরডোব মাঠে লাখো মোমবাতি একসঙ্গে জ্বলে উঠবে। ভাষা শহীদদের স্মরণে এবারের লাখো মোমবাতি প্রজ্বলন অনুষ্ঠান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে তার নামে উৎসর্গ করা হয়েছে।
ছয় একরের বিশাল কুররডোব মাঠে অন্যান্য বারের মতো এবারো কলাগাছ ও কাঠ দিয়ে শহিদমিনার ও জাতীয় স্মৃতিসৌধ, বাংলা বর্ণমালা ও বিভিন্ন আল্পনা তুলে ধরা হবে। সন্ধ্যায় মোমবাতি প্রজ্বলনে কয়েক হাজার শিশু-কিশোর অংশগ্রহণ করবে। ওই সময় ‘আমার ভাইয়ের রক্ত রাঙানো একুশে ফেব্রুয়ারি/আমি কি ভুলিতে পারি’- গানের মধ্য দিয়ে সম্মিলিত সাংস্কৃতিক জোটের গণসংগীত শুরু হবে।
প্রতিবছর এই অনুষ্ঠান নড়াইলসহ আশপাশের এলাকা থেকে আসা বিপুল সংখ্যক মানুষ উপভোগ করে থাকেন।   
১৯৯৮ সালের ২১ ফেব্রুয়ারি নড়াইলে ব্যতিক্রমী এই আয়োজন শুরু হয়। আয়োজন সফল করতে এক মাস আগে থেকে সাংস্কৃতিক কর্মী, স্বেচ্ছাসেবক ও শ্রমিকরা কাজ শুরু করেন। তিন শতাধিক পুলিশ ও স্বেচ্ছাসেবক নিরাপত্তা রক্ষায় নিয়োজিত থাকেন।
বাণিজ্যিক প্রতিষ্ঠান স্কয়ার এ অনুষ্ঠানের আর্থিক সহায়তা করছে। মাছরাঙ্গা টেলিভিশন এক ঘণ্টা ধরে লাইভ সম্প্রচার করবে।
এবারের অনুষ্ঠানে নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মোর্তুজার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। আয়োজকরা জানিয়েছেন, জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য নড়াইল এক্সপ্রেস মাশরাফি নাও আসতে পারেন।