পাইকগাছায় টিসিবির পণ্য কিনতে উপচেপড়া ভিড়

আপডেট: 03:42:35 18/07/2021



img

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি : পাইকগাছায় টিসিবির পণ্য কিনতে উপচেপড়া ভিড় হচ্ছে। করোনাকালীন লকডাউনে ধসে পড়া অর্থনৈতিক অবস্থায় বিপুল সংখ্যক মানুষের সামনে তুলনামূলক সস্তা এই পণ্য ভরসাস্থল হয়ে উঠেছে। কিন্তু চাহিদার তুলনায় সরবরাহ করা পণ্যের পরিমাণ অনেক কম। ফলে একদিকে যেমন ডিলারকে বিপাকে পড়তে হচ্ছে, অন্যদিকে দরকারি পণ্যটি না পেয়ে ফিরে যেতে বাধ্য হচ্ছেন অসংখ্য নারী-পুরুষ।
রোববার সকাল আটটা থেকে উপজেলা পরিষদের সামনে ট্রাকে করে তেল, চিনি, ডাল বিক্রি করছেন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ডিলার। টিসিবির পণ্যের মধ্যে জনপ্রতি দুই কেজি চিনি ১১০ টাকা, দুই কেজি ডাল ১১০ টাকা এবং পাঁচ লিটার সয়াবিন তেল ৫০০ টাকায় বিক্রি হচ্ছে; যা বাজারদরের চেয়ে বেশ সস্তা। সেই কারণে নিম্নবিত্ত থেকে শুরু করে মধ্যবিত্তরাও লাইন দিচ্ছেন পণ্য নিতে। এই ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানা কঠিন হয়ে পড়ছে জড়ো হওয়া মানুষের।
টিসিবির পণ্য মূলত নিম্ন, নিম্নমধ্যবিত্ত শ্রেণির জন্য। কিন্ত ধনী ও প্রভাবশালীরাও এখন এতে হাত বসাচ্ছেন বলে অভিযোগ রয়েছে। লাইনে দাঁড়িয়ে থাকা অনেকেই অভিযোগ করেন, সম্পন্ন ব্যক্তিরা লাইনে না দাঁড়িয়ে বাঁকা পথে পণ্য নিয়ে যাচ্ছেন সহজেই।
উপজেলার বাতিখালী গ্রামের মৃত জমির গাজীর ছেলে আকরাম গাজী (৮১) বলেন, ‘টিসিবি মাল কিনতে দীর্ঘক্ষণ লম্বা লাইনে দাঁড়িয়ে আছি। ট্রাকের মাল প্রায় শেষ। আমার কপালে এখনও জোটেনি।’
টিসিবির পণ্য বিক্রেতা রিংকু জানান, করোনাকালে মানুষের চাহিদার তুলনায় টিসিবির পণ্য সরবরাহ অনেক কম। যারা লাইনে দাঁড়িয়ে আছেন, তাদের সবাইকে দেওয়া সম্ভব হবে না।
উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম খালিদ হোসেন সিদ্দিকী বলেন, পাইকগাছা পৌরসভায় টিসিবির কোনো ডিলার নেই। সেই কারণে কপিলমুণির ডিলারকে দিয়ে পণ্য বিক্রির ব্যবস্থা করা হচ্ছে।

আরও পড়ুন